Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সোলেডারে নিহত সৈন্যদের লাশ কিয়েভে পাঠাবে ওয়াগনার গ্রুপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১:২১ পিএম

রাশিয়ার বেসরকারী সামরিক গোষ্ঠী ওয়াগনার গ্রুপ ইউক্রেনের দখলকৃত শহর সোলেডারে যুদ্ধে নিহত ইউক্রেনীয় সৈন্যদের মৃতদেহ দেশটির রাজধানী কিয়েভে পাঠানোর পরিকল্পনা করেছে, গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনের সাথে যুক্ত একটি ওয়েবসাইট শনিবার জানিয়েছে।

ওয়াগনার ১১ জানুয়ারী বলেছিলেন যে, তারা সোলেদার মুক্ত করেছে এবং ইউক্রেন থেকে রাশিয়ায় যোগ দেয়া ডোনেৎস্ক অঞ্চলের কর্তৃপক্ষ এ সপ্তাহের শুরুতে বলেছিল যে, তারা লবণ-খনির শহরটির নিয়ন্ত্রণে রয়েছে, যেখানে তীব্র লড়াই হয়েছে। রিয়া ফ্যান ওয়েবসাইট, যেটি প্রিগোজিনের মিডিয়া হোল্ডিংয়ের অংশ - একজন ওয়াগনার কমান্ডারকে উদ্ধৃত করে বলেছে যে, ওয়াগনার গ্রুপ সোলেডার থেকে মৃতদেহগুলোকে প্রায় ২০টি ট্রাকে চার বা পাঁচটি কনভয়ে করে ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত অঞ্চলে পাঠাবে।

শনিবারের প্রতিবেদনে ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছে কত লাশ ফেরত দেয়া হবে তা বলা হয়নি, তবে ইউক্রেনের বাহিনী সোলেডারে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে বলে জানিয়েছে। এতে বলা হয়েছে, প্রিগোজিন স্পষ্ট জানিয়েছিলেন যে, সৈন্যদের মৃতদেহ একটি ‘মর্যাদাপূর্ণ’ উপায়ে ইউক্রেনে ফেরত দেয়া উচিত, তবে পরিকল্পিত অপারেশন সম্পর্কে আর কোনও বিবরণ দেননি। ইউক্রেনীয় কর্তৃপক্ষ সোলেডারের জন্য লড়াইয়ের সময় বলেছিল যে, রাশিয়ান বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে।

প্রিগোজিন, যিনি পূর্বে সংবাদমাধ্যমকে এড়িয়ে চলতেন এবং ওয়াগনারের সাথে সংযোগ অস্বীকার করেছিলেন, সেপ্টেম্বরে স্বীকার করেছিলেন যে, তিনি ভাড়াটে সেনাবাহিনী প্রতিষ্ঠা করেছিলেন, যেটি সংঘর্ষে প্রধান ভূমিকা পালন করেছে। তিনি ওয়াগনারকে তার নিজস্ব বিমান, ট্যাংক, রকেট এবং আর্টিলারি সহ সম্পূর্ণ স্বাধীন বাহিনী হিসেবে বর্ণনা করেছেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ