Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক ধাক্কায় তিন থেকে দশে জুভেন্টাস!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়ম ও অর্থ নিয়ে মিথ্যাচার করার দায়ে সিরি আ-তে চলতি মৌসুমে জুভেন্টাসকে ১৫ পয়েন্ট জরিমানা করেছে ইতালির একটি ফুটবল আদালত। ফলে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থান থেকে সরাসরি দশম স্থানে অবনমন হল তুড়িনের বুড়িদের। এসবের সঙ্গে অতীত ও বর্তমান মিলিয়ে মোট ১১ জন পরিচালকের উপর বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞাও আরোপ করেছে আদালত। ইতালির অন্যত্যম সফল এই ক্লাবটির ভাবমূর্তির জন্য এই রায় বিশাল এক আঘাত হয়ে এসেছে।
গত পরশুর শুনানিতে ফুটবল প্রসিকিউটর আবেদন জানিয়েছিলেন যেন জুভেন্টাসের ৯ পয়েন্ট কেটে নেওয়া হয়। কিন্তু শুনানি শেষে আরও বেশি শাস্তি দিল আদালত। গত এপ্রিলেই জুভেন্টাস ও অন্যান্য ক্লাব আর তাদের নির্বাহীদের সব ধরনের অভিযোগ থেকে মুক্তি দিয়েছিল আদালত। তবে তুরিনের সেই প্রসিকিউটরগণ নতুন কিছু দলিল হাতে পায় রায়ের পর। ইতালির ফুটবল কর্তৃপক্ষ তখন আবার মামলাটি আদালতে নিয়ে যায় এবং আগের রায়ের কিছু অংশ বাতিল করার আবেদন জানায়, যেন তারা নতুন দলিলগুলো পর্যালোচনা করতে পারে। সেই ধারাবাহিকতায় এলো নতুন এই রায়। তবে জুভেন্টাস বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছিল। তাদের দাবি, নিয়ম মেনেই সবকিছু করা হয়েছে। রায়ের পর জুভেন্টাসের আইনজীবী এক বিবৃতিতে জানান, দেশের ক্রীড়া গ্যারান্টি বোর্ডে তারা রায়ের বিরুদ্ধে আপিল করবেন, ‘এই রায়কে আমরা মনে করছি ক্লাবের লাখো ভক্তের প্রতি ভয়ানক অবিচার। আমাদের বিশ্বাস, পরবর্তী আদালতেই আমরা শিগগির এটির প্রতিকার পাব।’
শেয়ার বাজারে নিজেদের মূল্য স্থিতিশীল রাখতে ২০২০ সালে ফুটবলারদের পারিশ্রমিক থেকে অবৈধভাবে ৯ কোটি ইউরো বাঁচানোর অভিযোগও উঠেছিল জুভেন্টাসের বিপক্ষে। তারই জেরে গত নভেম্বরে পদত্যাগ করেন ক্লাবের সভাপতি আন্দ্রেয়া আগনেল্লি ও সহ-সভাপতি পাভেল নেদভেদসহ পুরো বোর্ড। আগনেল্লিকে এখন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে দুই বছরের। এই সময়ে তিনি অফিস করতে পারবেন না। সাবেক ক্রীড়া পরিচালক ফাবিও পারাতিচিকে দেওয়া হয়েছে আড়াই বছরের নিষেধাজ্ঞা। তিনি এখন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের ক্রীড়া পরিচালক। সাবেক ফুটবলার নেদভেদের শাস্তি ৮ মাসের নিষেধাজ্ঞা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ