Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চোট নিয়েও দুর্বার জোকোভিচ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কদিন আগে নোভাক জোকোভিচে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে জয়ের পর কি বলেছিলেন মনে আছে? না থাকলে চলুন আরেকবার মনে করিয়ে দেই। ‘আমি উদ্বিগ্ন। উদ্বিগ্ন হওয়ার মতো কারণও আছে।’ বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ের চোটে ভোগা সার্বিয়ান মহাতারকা সেদিন বলতে বাধ্য হয়েছিলেন এমন কথা। অথচ গতকাল এই ২১ বারের গ্র্যান্ড সø্যাম জয়ীর আসরের তৃতীয় রাউন্ডের খেলা দেখে কে বলবে তিনি চোটাগ্রস্থ? আগের রাউন্ডের মতো এই ম্যাচেও মাঝপথে জোকোভিচকে ঘিরে জাগল চোট শঙ্কা। নিলেন মেডিকেল টাইমআউট। তবে সব আশঙ্কা দূর করে আরও আগ্রাসী রূপে ফিরে তুলে নিলেন সরাসরি সেটে জয়। মেলবর্নের প্রিয় রড লেভার অ্যারেনায় ৭-৬ (৯-৭), ৬-৩, ৬-৪ গেমে বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রভকে হারিয়ে বছরের প্রথম ওপেনের চতুর্থ পর্বে উঠলেন সার্বিয়ান তারকা।
গতকাল অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে প্রথম সেটে বেশ লড়াই করে দিমিত্রভ। টাইব্রেকারে ওই সেট জয়ের পর প্রতিপক্ষকে আর তেমন কোনো সুযোগ দেননি জোকোভিচ। ম্যাচ জিতে নেন বেশ হেসেখেলেই। তবে এদিনও আগের ম্যাচের ন্যায় মেডিক্যাল সাপোর্ট প্রয়োজন হলো জোকোভিচের। যদিও আগের ম্যাচের পর বলেছিলেন চোট নিয়েই খেলবেন তিনি, ‘দুটি বিকল্প ছিল, চলে যাওয়া কিংবা খেলা চালিয়ে যাওয়া। আমি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ তাতে অস্ট্রেলিয়ান ওপেনের ১০ম শিরোপার সঙ্গে আরেকটু দূরত্ব কমল পুরুষ টেনিসের সাবেক এক নম্বর খেলোয়াড়ের। এই নিয়ে ১৫ বার অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠলেন গত বছর টিকা-কা-ে মেলবোর্নে খেলতে না পারা ৩৫ বছর বয়সী তারকা। চতুর্থ রাউন্ডে জোকোভিচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার অ্যালেক্স ডি মিনাউর।
একই দিন অবশ্য একটি অঘটন ঘটে গিয়েছে। হেরে গিয়েছেন টেনিসের এক সময়ের ‘বড় চারের’ একজন অ্যান্ডি মারে। স্পেনের রবার্তো বাউতিস্তা আগুত ব্রিটিশ তারকাকে হারিয়েছেন ৬-১, ৬-৭ (৭/৯), ৬-৩, ৬-৪ গেমে। এই ম্যাচে মারে আর পারেননি আগের রাউন্ডের মত নাটকীয়ভাবে ঘুরে দাড়াতে। ম্যাচ শেষে তিনি জানান, ‘এক মিশ্র প্রতিক্রিয়া হচ্ছে। আমার মনে হচ্ছে আমার যা ছিল তার সবই ঢেলে দিয়েছিলাম আমি, তাই নিজেকে নিয়ে সন্মানীত আমি। তবে এরপরও কষ্টের কারণ আছে, কারণ এই বছরের শুরুতে আমি যথেষ্ট ঘাম ঝড়িয়েছিলাম কোর্টে এবং যথেষ্ট ভালো খেলছিলাম। অন্তত এই ধরনের একটা ম্যাচ জেতার জন্য যা করা লাগে সেটুকু করেও জিততে না পারাটা কষ্টের। আরও কিছুদূর যাওয়া উচিৎ ছিল এই আসরে।’
এবারের অস্ট্রেলিয়ান ওপেন জিতে পুরুষ টেনিসে সবচেয়ে বেশি গ্র্যান্ড একক জয়ের রেকর্ডে রাফায়েল নাদালের পাশে বসার সুযোগ জোকোভিচের। রেকর্ড ২২ বারের গ্র্যান্ড সø্যামজয়ী ও শীর্ষ বাছাই স্প্যানিশ মহাতারকার নাদাল বিদায় নিয়েছেন দ্বিতীয় রাউন্ডে। দ্বিতীয় বাছাই কাসপার রুড ও গত দুবারের রানার্সআপ দানিল মেদভেদেভও বিদায় নিয়েছেন ইতিমধ্যে। টেনিসের ‘ভবিষ্যৎ’ কার্লোস আলকারাজ তো চোটের কাছে হেরে যেতেই পারেননি মেলবোর্নে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ