Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

নীতি পরিবর্তন, ফেসবুক-ইনস্টাগ্রামে পোস্ট করা যাবে উন্মুক্ত স্তনের ছবি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ৬:৩৯ পিএম

লাগাতার আন্দোলন ও ওভারসাইড বোর্ডে অভিযোগের জের। এবার ফেসবুক বা ইনস্টাগ্রামে ছবি পোস্টের ক্ষেত্রে বড় পরিবর্তন আসতে চলেছে। শীঘ্রই আপলোড করা যাবে উন্মুক্ত স্তনের ছবিও। বাধা দেবে না সংস্থা।

বিষয়টা ঠিক কী? এতদিন ফেসবুক বা ইনস্টাগ্রামে খালি স্তনবৃন্তের ছবি আপলোড করা যেত না। কেউ ভুলবশত তা করে ফেললে সেক্ষেত্র কমিউনিটি গাইডলাইন লঙ্খন বলে ধরা হত। যে অ্যাকাউন্ট থেকে ওই ধরনের ছবি পোস্ট হয়েছে, সেটির বিরুদ্ধে পদক্ষেপও করা হত। এক দম্পতি ২০২১ ও ২০২২ সালে ইনস্টাগ্রামে আপলোড করেছিলেন রূপান্তরকামীর দুটি বক্ষের ছবি। যদিও স্তনবৃন্ত ঢাকা ছিল। সেই ছবি সরিয়ে দেয় ইনস্টাগ্রাম। এরপরই ওভারসাইড বোর্ডে অভিযোগ জানান ওই দম্পতি।

এদিকে দীর্ঘদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় চলছে, “ফ্রি দ্যা নিপল মুভমেন্ট”। এতে অংশ নিয়েছেন বিখ্যাত গায়িকা, অভিনেত্রী, সমাজকর্মী-সহ অনেকে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন উন্মুক্ত স্তনের ছবি। সমস্তদিক বিচার করে বোর্ড জানিয়েছে, প্রাপ্তবয়স্ক নগ্নতার ক্ষেত্রে মেটার নীতিগুলি সংস্থার বিভিন্ন প্ল্যাটফর্মে মহিলা ও রূপান্তরকামীদের জন্য সমস্যা তৈরি করছে। বিভিন্ন ক্ষেত্রে মহিলারা ঐতিহ্যগতভাবে উন্মুক্তবক্ষে ঘুরতে পারেন।

এলজিবিটিকিআই হিসেবে যারা চিহ্নিত তাদের জন্যও এই নিয়মগুলির নেতিবাচক প্রভাব পড়ছে। অনেক ক্ষেত্রে নীতি লঙ্ঘন না করা সত্ত্বেও ডিলিট করা হয়েছে পোস্ট। বোর্ডের তরফে মেটাকে মহিলা ও রূপান্তকামীদের উন্মুক্ত বক্ষের ছবি মুছে ফেলার ক্ষেত্রে নির্দেশ পুনর্বিবেচনার পরামর্শ দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে দ্রুতই বদলাতে চলেছে নিয়ম। মহিলা ও রূপান্তরকামীদের উন্মুক্ত বক্ষের ছবি পোস্টে আর বাধা দেবে না সংস্থা। সূত্র: নিউইয়র্ক পোস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ