Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কের আকাশে কি ইউএফও? ভাইরাল ভিডিও ঘিরে হইচই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ৬:২৯ পিএম

আকাশে কি ইউএফও? এ পৃথিবীতে উড়ে এসেছে ভিনগ্রহের প্রাণী? সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিও ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

বৃহস্পতিবার সকালে তুরস্কের বুর্সা শহরের আকাশে ধরা পড়েছে এই বিরল দৃশ্য। বিরাট গোলাকার মেঘপুঞ্জ ঘুরে বেড়াচ্ছিল লালচে আকাশে। যা একেবারে ইউএফও-র চেহারা। অর্থাৎ এক ঝলকে দেখলে এই মেঘের রাশিকে ইউএফও বলেই ভুল হতে পারে। একটি ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এই বিরাট মেঘপুঞ্জ প্রাণ এক ঘণ্টা আকাশে ছিল। আর সেই সুযোগেই অদ্ভুত এই দৃশ্যকে ক্যামেরাবন্দি করে ফেলেন স্থানীয়রা।

গোলাকার সেই মেঘের ছবি পোস্ট করে নানা জন নানারকম মতামত প্রকাশ করেছেন। এক নেটিজেন লেখেন, “এদিনের সকালটা একেবারে অন্যরকম ছিল। আকাশে মেঘ দিয়ে তৈরি ইউএফও দেখতে পেলাম।” তবে শুধু স্থানীয়রাই নয়, ছবি ও ভিডিও ভাইরাল হতে এ নিয়ে চর্চা শুরু করে দেয় গোটা বিশ্ব।

তুরস্কের আবহবিদরা জানিয়েছেন, এটি ইউএফও-র আকার ধারণ করলেও এটি সাধারণ মেঘের পুঞ্জই। যাকে ইংরাজিতে লেন্টিকুলার ক্লাউড বলা হয়। এই বিশেষ ধরনের মেঘ নানা আকার ধারণ করে। আকাশে ২০০০ থেকে ৫০০০ মিটার উচ্চতায় ভেসে থাকে এই মেঘ। সাধারণত পাহাড়ের দিক থেকে আর্দ্র ঠান্ডা হাওয়া দ্রুত গতিতে ভেসে আসলে এই ধরনের মেঘ তৈরি হয়ে থাকে। মূলত শীতকালেই আকাশে এই প্রকার মেঘ জমা হতে দেখা যায়। তবে বছরের অন্য সময়ও এই মেঘ দেখা যেতে পারে। তবে তা বেশ বিরল।

এই মেঘ কি নিজের সঙ্গে কোনও বার্তা বয়ে নিয়ে আসে? আবহবিদরা জানাচ্ছেন, সাধারণত এই ধরনের মেঘ আকাশে দেখা গেলে পরের দিন বৃষ্টির সম্ভাবনা থাকে। বাতাসে আর্দ্রতার পরিমাণ বাড়ে। ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনাও তৈরি হয়। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ