Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জনগণ রাস্তায় নামলে সরকার টিকে থাকতে পারবে না: গয়েশ্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১:৪১ পিএম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, জনগণ যখন কোন ফ্যাসিস্ট সরকারকে পতন করার জন্য রাস্তায় নামে তখন কোন শক্তিতেই তারা টিকে থাকতে পারে না। পিছনে তাদের শক্তি যতই থাকুক কিন্তু সেই শক্তি তাদের টিকিয়ে রাখতে পারে না। আজ শনিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও ঢাকা জেলার বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক সহ গ্রেপ্তারকৃত নেতৃবৃন্দের মুক্তির দাবিতে ঢাকা জেলা বিএনপি এই মানববন্ধনের আয়োজন করে।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আজকে অর্থনীতি দুর্নীতির কাছে হারিয়ে গেছে। রাজকোষ খালি, বেতন দেওয়ার টাকাও থাকবে না। এখন ক্ষুদ্র ব্যবসায়ীদের পকেটমার ছাড়া রাজস্ব কর্মকর্তাদের আর কোনো কাজ নেই। এ পর্যন্ত ১৭ টি ডেভলপমেন্ট প্রকল্প তাদের কাজ স্থগিত রেখেছে, অর্থ যোগান দেওয়ার সুযোগ নেই। কিন্তু যে টাকা গুলো খরচ হয়েছে সে টাকাগুলো আসবে কোথা থেকে?

তিনি বলেন, অর্থনৈতিক যে অবস্থা এতে করে শেখ হাসিনার যদি ন্যূনতম মস্তিষ্ক ঠিক থাকতো তাহলে সে রাষ্ট্রের দায়িত্ব ছেড়ে দিত। কারণ তার পক্ষে পুরো মুহূর্তে রাষ্ট্র পরিচালক করা কঠিন। এরপরে যারা রাষ্ট্র ক্ষমতায় যাবে তাদের পক্ষে রাষ্ট্র পরিচালনা করতে অনেক কাঠ-খর পোড়াতে হবে। এই যে টাকাগুলো চলে গেল এই টাকা উদ্ধার করা। যারা টাকাগুলো লুট করেছে তাদেরকে বিচারের আওতায় আনা। এটি একটি দীর্ঘমেয়াদী কাজ। এই অবস্থার মধ্যে আজকে দেশটা অন্ধকারের দিকে যাচ্ছে।

গয়েশ্বর বলেন, অনেকেই গ্রেফতারকৃত নেতৃবৃন্দদের মুক্তি দাবি করছেন। আমি বলব তাদের মুক্তির দাবি নয়, তাদেরকে মুক্ত করব। আমরা খালেদা জিয়াকে মুক্ত করবো, এছাড়া কারাগারে যে সমস্ত নেতৃবৃন্দ রয়েছে তাদেরকেও মুক্ত করবো। নাম না জানা, অজানা অসংখ্য নেতৃবৃন্দ আটক রয়েছেন তাদেরকেও মুক্ত করব।

আদালতের আচরণের সমালোচনা করে তিনি বলেন, কারণ সরকার সকল আদালতকে আয়ত্ত করেছে, এমনভাবে আয়ত্ত করা হয়েছে অর্থাৎ সরকারের পক্ষ থেকে যা বলা হয় আদালত সেটাই করে। আদালত তার নিজস্ব বিচার, বিবেক, বুদ্ধি এবং আইনকে অনুসরণ করতে ভয় পায়। যারা ভয় পায় তাদের কাছে বিচার দিয়ে লাভ নেই, কারণ সঠিক বিচার করার ন্যূনতম ক্ষমতা তাদের নেই।

গয়েশ্বর রায় আরও বলেন, আজকে অন্যায়ভাবে বন্দী আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া। ভারপ্রাপ্ত চেয়ারম্যান অসংখ্য মামলায় আজকে বিচার পাচ্ছে না। অবিচারের মধ্য দিয়ে তারা নির্যাতিত হচ্ছে। এই সরকার ব্যবস্থা এটা একটি লুটেরা, ফ্যাসিবাদী সরকার, জনগণের পকেটমার সরকার। অর্থাৎ জনগণের পকেট যদি না মারতো তাহলে ১০ লক্ষ কোটি টাকা কি করে পাচার হলো? কি করে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হয়ে যায়? কিভাবে শেয়ার বাজারের টাকা উধাও হয়ে যায়? কি করে লাগামহীনভাবে দুর্নীতি হয়?

মানববন্ধনে ঢাকা জেলা বিএনপিসাধারণ সম্পাদক নিপুন রায় চৌধুরীর সঞ্চালনায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, সহসাংগঠনিক সম্পাদক বেনজীর আহমেদ টিটো, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ