Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নীতি বিপজ্জনক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১০:১৩ এএম
চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মন্ত্রিসভা তার অধীনস্থ লোকজনে পরিপূর্ণ মন্তব্য করে শির ‘অসঙ্গতিপূর্ণ’ নীতিকে বিপজ্জনক হিসেবে বর্ণনা করেছেন প্রাক্তন জাপানি জেনারেল কোইচি ইসোবে। সংবাদমাধ্যম নিক্কেই এশিয়া জানিয়েছে, চীনের সাম্প্রতিক নীতির এক প্রশ্নে একথা বলেন তিনি।
ইসোবে বলেন, “চীনের সাম্প্রতিক নীতিগুলো বেশ অযৌক্তিক। শির অধীনস্থদের নতুন নেতৃত্বের অধীনে যদি শক্তিশালী আলোচনা আর সমস্ত বিকল্পও বিবেচনা করা হয়, তবুও তা প্রশ্নবিদ্ধ। কারণ শি জিনপিং কি বিস্তৃত নীতি প্রস্তাব শোনেন এবং চূড়ান্ত সিদ্ধান্ত নেন? যদি তা না হয়, তবে সেটি বিপজ্জনক।”
ইসোবে জাপানের একজন অবসরপ্রাপ্ত জেনারেল। দেশটির জাতীয় প্রতিরক্ষা কর্মসূচির গাইডলাইন প্রণয়নের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। ওই গাইডলাইনের মাধ্যমেই জাপানের ভবিষ্যতের প্রতিরক্ষা সক্ষমতার রোড ম্যাপ নির্ধারিত হয়।
তিনি আরও বলেন, চীনা কমিউনিস্ট পার্টির একদলীয় শাসনের সময় প্রেসিডেন্টের অনুগতরা কেউ স্বীকার করেনি যে শি ভুল ছিল। চীনকে ক্রমাগত কঠোর বার্তা দেওয়ার দরকার ছিলো পশ্চিমা বিশ্বের। এটি করা হলে শি জিনপিং অবশ্যই বুঝবেন- যদি তিনি তাইওয়ানের দিকে হাত বাড়ান, তবে পশ্চিমা কোনো সংশয় ছাড়াই এর বিরুদ্ধে পদক্ষেপ নেবে। সেখানে প্রতিরোধ করতে হবে।
চীন যে কোনো দুর্বলতার সুযোগ নেবে মন্তব্য করে প্রাক্তন জাপানি জেনারেল বলেন, “সেখানে (তাইওয়ানে) প্রতিরোধ ব্যবস্থা থাকতে হবে। শান্তিপূর্ণ ব্যবস্থা সেখানে কাজ করবে না।”


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ