Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের সামনে আহত দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

এবারের আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ^কাপের বিস্ময়ের জন্ম দিয়েই চলেছে বাংলাদেশ যুবা টাইগ্রেসরা। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং আর শরীরি ভাষায় আত্মবিশ^াসের ফুলঝুরি ছুটিয়ে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কার আর যুক্তরাষ্ট্রকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সুপার সিক্সে নাম লিখিয়েছে দিশা বিশ^াসের দল। এবার পরবর্তি সেই ধার পেরুতে আজ সামনে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। প্রথম প্রস্তুতি ম্যাচে এই স্বাগতিকদের হারিয়েই যে আত্মবিশ^াসের ভিতটা পেয়েছিল দীপু রায় চৌধুরীর শিষ্যরা। তবে সেদিনের প্রস্তুতি ম্যাচের সঙ্গে আজ যে উত্তাপের পারদ যে একটু আলাদা থাকবে সেটি টের পাওয়া যাচ্ছে টুর্নামেন্ট নিয়মের ফেরেই। যদি, বাংলাদেশ আজ স্বাগতিকদের হারিয়ে দেয় তাহলে নিশ্চতভাবে সেমিফাইনালে পৌঁছতে আর কোনো কঠিন বাধা থাকছে না। কেননা, সুপার সিক্স পর্বে দুই ম্যাচে বাংলাদেশের আরেক প্রতিপক্ষ যে সংযুক্ত আরব আমিরাত। তবে আফিয়া, দিলারা, স্বর্ণাদের পথটা এতটা মসৃণ কি হতে দেবে!
এতদিন বাংলাদেশ সবক’টি ম্যাচই খেলেছে বেনোনিতে। তবে এই পর্বে বাংলাদেশের দুই ম্যাচেরই ভেন্যু পচেফস্ট্রুম। প্রথম আসর হওয়ায় সেই সাথে কিছু অভিনব নিয়মও রয়েছে। সুপার সিক্সে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশের প্রতিপক্ষ ‘ডি’ গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় হওয়া দুই দল দক্ষিণ আফ্রিকা ও আরব আমিরাত। আর ‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন ভারতের প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় হওয়া অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। গ্রুপ চ্যাম্পিয়নরা পরস্পরের মুখোমুখি হবে না। এ দুই গ্রুপের ছয় দলকে নিয়ে করা হয়েছে ‘গ্রুপ ওয়ান’।
একইভাবে ‘বি’ ও ‘সি’ গ্রুপের দলগুলো পরস্পরের মুখোমুখি হবে। তাদের নিয়ে তৈরি গ্রুপের নাম ‘গ্রুপ টু’। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল ২৭ জানুয়ারি সেমিতে খেলবে। সুপার সিক্সে যে দলগুলো উত্তীর্ণ হয়েছে তাদের বিপক্ষে পাওয়া পয়েন্টগুলো এখানে থাকবে। তাই গ্রুপ ওয়ানে ভারত ও বাংলাদেশের নামের পাশে দুটি জয় রয়েছে। তবে দুই জয়ে সমান ৪ পয়েন্ট হলেও নেট রানরেটে এগিয়ে থাকায় শীর্ষে ভারত। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা ২ পয়েন্ট করে নিয়ে এসেছে। গ্রুপ টুতে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড ৪ পয়েন্ট করে নিয়ে শীর্ষে আছে। পাকিস্তান ও উইন্ডিজ ২ পয়েন্ট করে নিয়ে এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ