Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মানকাড আইনে বদল

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নন-স্ট্রাইকে থাকা ব্যাটসম্যান কখন ক্রিজ থেকে বের হতে পারবেন, বোলার বল ছোড়ার পর, নাকি ডেলিভারির জন্য হাত মাথার ওপর তুললেই? সাম্প্রতিক এক ঘটনায় এ নিয়ে অস্পষ্টতা তৈরি হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহে বিগ ব্যাশে মেলবোর্ন ডার্বিতে মুখোমুখি হয়েছিল স্টারস ও রেনেগেডস। ম্যাচে স্টারস বোলার অ্যাডাম জাম্পা নন-স্ট্রাইকে থাকা টম রজার্সকে রানআউট করেন। এ ধরনের আউট অনানুষ্ঠানিকভাবে ‘মানকাডিং’ নামে পরিচিত। তবে তৃতীয় আম্পায়ার রিপ্লে দেখে রজার্সকে নটআউট ঘোষণা করেন। পরে এমসিসির পক্ষ থেকে জানানো হয়, বল হাত থেকে ছাড়ার মুহূর্তেই, হাত নামিয়ে এনেছিলেন জাম্পা। কোনো ব্যাটসম্যানকে তখনই রানআউট করা যাবে, যদি বোলারের হাত বল ডেলিভারির ‘পয়েন্টে’ পৌঁছানোর আগেই তিনি ক্রিজ ত্যাগ করেন। এ ক্ষেত্রে রজার্স আগেই ক্রিজ ছেড়ে গেলেও জাম্পা ডেলিভারি পয়েন্টে চলে যাওয়ায় আউট হননি।
এর পরই প্রশ্ন ওঠে, তাহলে নন-স্ট্রাইকার ব্যাটসম্যান আসলে কোন সময় ক্রিজ ছাড়তে পারবেন? বোলার কোন পর্যন্ত হাত ওঠালে ব্যাটসম্যানরা খেলায় যুক্ত হতে পারবেন? বিষয়টি পরিষ্কার করতে এবার সংশ্লিষ্ট আইনে একটি উপধারা যোগ করেছে এমসিসি। যেখানে বলা হচ্ছে, ‘যে মুহূর্তে বোলারের কাছ থেকে সাধারণত বল ছোড়ার আশা করা হয়, তার আগেই যদি নন-স্ট্রাইকার ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বেরিয়ে যান, তাহলে এই আইনের অধীন তাঁকে রানআউট করা যাবে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ