Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকার ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করছে : সমাজকল্যাণমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ১০:৪১ পিএম

সরকার ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করছে উল্লেখ করে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানান, এজন্য ঢাকায় নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে ।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য মো. শফিউল ইসলামের টেবিলে উপস্থাপিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সরকার ভিক্ষাবৃত্তি নিবৃত্ত করার লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদফতর কর্তৃক ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন বিকল্প কর্মসংস্থান’ কর্মসূচি হাতে নিয়েছে।’
তিনি বলেন, ইতোমধ্যে ভিক্ষুক পুনর্বাসনের জন্য জেলা প্রশাসকদের পরিচালিত নির্ধারিত কমিটির কাছে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। ভিক্ষুকদের নিজ নিজ এলাকায় উপজেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান হিসেবে ক্ষুদ্র ব্যবসা যেমন: দোকান, হাঁস-মুরগি পালন ও রিকশা ইত্যাদির ব্যবস্থা করে তাদের সমাজের মূল ¯্রােতধারায় ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।
নুরুজ্জামান আহমেদ বলেন, ঢাকা শহরের ভাসমান ভিক্ষুকদের নিজ এলাকায় পুনর্বাসিত হওয়ার জন্য ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে এবং ভিক্ষাবৃত্তি নিরুৎসাহিত করার জন্য ঢাকা শহরে নিয়মিতভাবে মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ আদালত) পরিচালনা করা হচ্ছে।
তিনি বলেন, মোবাইল কোর্টের মাধ্যমে আটককৃত ভিক্ষুকদের আশ্রয় দেয়ার লক্ষ্যে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও ময়মনসিংহ জেলায় সরকারি আশ্রয় কেন্দ্রগুলোতে ১৬টি টিনশেড বিল্ডিং নির্মাণের কাজ চলমান আছে। আটক কর্মক্ষম ভিক্ষুকদের যথোপযুক্ত ট্রেডভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে সমাজে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ