Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় রাশিয়া : সের্গেই লাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ২:৪৬ পিএম

সিরিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের আরোপিত অবৈধ নিষেধাজ্ঞার প্রত্যাহার চায় রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এক বক্তব্যে এ ব্যাপারে জোরালো দাবি তুলেছেন। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের চাপিয়ে দেওয়া জবরদস্তিমূলক ব্যবস্থা সিরিয়ার জনগণকে ভোগান্তি দিচ্ছে। সিরিয়ান অবজারভারের খবর।
মস্কোতে বুধবার এক সংবাদ সম্মেলনে লাভরভ বলেন, সিরিয়ায় পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো অগ্রহণযোগ্য এবং তা প্রত্যাহার করা উচিত। পশ্চিমারা দাবি করে তারা সিরিয়ার জনগণের ক্ষতি করে না, এটা মিথ্যা। বরং তারাই সিরিয়ান জনগণের ভোগান্তির কারণ। তিনি সিরিয়ান সংবাদ সংস্থা সানার এক সংবাদকর্মীর প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
রুশ পররাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা সিরিয়ার মতো দেশগুলোকে অস্থিরতার মধ্যে ফেলে দিয়েছে। নিজ স্বার্থে এসব দেশের সরকার পরিবর্তন করতেও মার্কিনিরা দ্বিধা করে না। তারা দেশগুলোর ওপর নানা নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়।
লাভরভ সিরিয়ায় মানবিক সহায়তা প্রদান জরুরি বলে জোরালো ভিত্তিতে মতামত ব্যক্ত করেন। তিনি বলেন, জাতিসংঘের মানদণ্ডের ভিত্তিতে সিরিয়ায় মানবিক সহায়তা যাচ্ছে না। সেখানে যত পরিমাণ সহায়তা প্রয়োজন, তার অর্ধেক যাচ্ছে। এতে পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।
লাভরভ বলেন, সিরিয়ার অবকাঠামো পুনর্গঠনের প্রয়োজন। অর্থনীতি পুনরুজ্জীবিত করা দরকার। এ বিষয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হওয়াও জরুরি। জাতিসংঘের রেজুলেশন থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্র বিষয়টিতে গুরুত্ব দিচ্ছে না। এই সংকট সমাধানে জাতিসংঘকে আরও কার্যকরভাবে এগিয়ে আসতে হবে।
লাভরভ স্পষ্ট করে বলেছেন, পশ্চিমারা চায় না সিরিয়ার শরণার্থীরা তাদের বাড়িঘরে ফিরে যাক। যুক্তরাষ্ট্র রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন করতে শরণার্থীদের নিজ গ্রাম, বাড়িঘর ফিরিয়ে দিতে চায় না। এটা সম্পূর্ণ অগ্রহণযোগ্য। ভূ-রাজনৈতিক বিভ্রম সৃষ্টি করে নয়, এই সমস্যার সমাধান বাস্তবতার ভিত্তিতে করতে হবে।
লাভরভের ক্ষোভ, যুক্তরাষ্ট্র তার সামরিক বাহিনী ব্যবহার করে জাতিসংঘের সনদ লঙ্ঘন করেই যাচ্ছে। স্নায়ুযুদ্ধের পর ৩০০ বারেরও বেশি অন্য দেশে হস্তক্ষেপ করেছে। মিথ্যা অজুহাতে সিরিয়া, লিবিয়া ও ইরাকে বোমা হামলা করেছে। সিরিয়ার রাক্কা শহর পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। হাজার হাজার মানুষকে হত্যা করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ