Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডলারের বিকল্প স্বর্ণ-সমর্থিত ক্রিপ্টোকারেন্সি তৈরি করছে রাশিয়া-ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আন্তর্জাতিক বাণিজ্যে অর্থপ্রদানের জন্য মার্কিন ডলারকে প্রতিস্থাপন করতে রাশিয়া ও ইরান একটি ক্রিপ্টোকারেন্সি চালু করতে একসঙ্গে কাজ করছে বলে জানা গেছে। স্টেবলকয়েন নামক এই ক্রিপ্টোকারেন্সির মূল্য মার্কিন ডলার বা স্বর্ণের মতো সম্পদ থেকে উৎসরিত, যা ডিজিটাল সম্পদের তুলনায় দামে কম অস্থিতিশীল এবং বিস্তৃত ক্রিপ্টো বাজারে ব্যাপক পতন থেকে বিনিয়োগকারীদের রক্ষা করবে। রাশিয়ার বার্তা সংস্থা ভেদমোস্তি সোমবার জানিয়েছে যে, পশ্চিমা নিষেধাজ্ঞার শিকার দুই দেশ পারস্য অঞ্চলের আন্ত:সীমান্ত লেনদেনে ব্যবহারের জন্য একটি মুদ্রা চালু করতে চায়। দক্ষিণ রাশিয়ার আস্ত্রাখানের একটি বিশেষ অর্থনৈতিক ছিটমহলে এটি চালু করার পরিকল্পনা রয়েছে, যা ইতিমধ্যে ইরানি চালান পরিচালনা করে। এর আর্থিক লেনদেনগুলি সাধারণত মার্কিন ডলার, রাশিয়ান রুবেল এবং ইরানি রিয়ালের মতো সরকার দ্বারা জারি করা মুদ্রায় করা হয়।
অর্থনীতি গবেষণা প্রতিষ্ঠান দ্য জেমসটাউন ফাউন্ডেশন জানিয়েছে যে, সাম্প্রতিক মাসগুলিতে রাশিয়া এবং ইরান ডলারকে প্রতিহত করার জন্য স্বর্ণ-সমর্থিত মুদ্রার ব্যবহারকে ত্বরান্বিত করেছে। তাদের লক্ষ্য হল, এসডবøুআইএফটি-এ একটি বিকল্প আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থা তৈরি করার মতো পদক্ষেপের মাধ্যমে তাদের বাণিজ্যের পরিমাণ প্রতি বছর ১হাজার কোটি ডলার বৃদ্ধি করা, যেটি থেকে তারা নিষিদ্ধ। বিশ্লেষকরা বলছেন যে, মার্কিন কেন্দ্রীয় ব্যঙ্কের সুদের হার বৃদ্ধির কারণে ২০২২ সালে ডলারের মূল্য ১২ শতাংশের বেশি বেড়ে গেলেও বাণিজ্য ও বৈদেশিক স্থিতির শীর্ষ মুদ্রা হিসাবে মার্কিন ডলার প্রভাবশালী রয়েছে। কিন্তু ডলার নির্ভরতা হ্রাসের প্রবণতা শুরু হয়েছে। ইতিমধ্যে, রাশিয়া ও চীন আরও একটি ডি-ডলারাইজেশন বা ডলার-মুক্ত করণ প্রকল্পে যোগ দিয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার সাথে বাণিজ্য বৃদ্ধি এবং তেল চুক্তিতে ডলারকে প্রতিস্থাপনের জন্য চীনও ইউয়ানে লেনদেনের জন্য চাপ দিতে শুরু করেছে। চীনের ‘পেট্রোইউয়ান’ এর উত্থান অপরিশোধিত তেলের লেনদেনের জন্য এশিয়া জুড়ে এর প্রভাব বিস্তার করতে পারে। জুনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছিলেন যে, রাশিয়া অন্যান্য ব্রিকস দেশগুলির সাথে একটি নতুন স্থিতি মুদ্রা বিকাশ ঘটাতে চাইছে। সূত্র : বিজনেস ইন্সাইডার।

 



 

Show all comments
  • কামাল ১৯ জানুয়ারি, ২০২৩, ১০:৩৮ এএম says : 0
    ভালো পদক্ষেপ।
    Total Reply(0) Reply
  • সোহাগ তানভীর ১৯ জানুয়ারি, ২০২৩, ১০:৩৮ এএম says : 0
    আমেরিকার মোগলগিরি থামাতে হবে, না হলে বিশ্ববাসীর জন্য দুর্ভোগ আরও বাড়বে।
    Total Reply(0) Reply
  • বাবর শেখ ১৯ জানুয়ারি, ২০২৩, ১০:৩৯ এএম says : 0
    রাশিয়া-ইরানের জয় হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ