Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শুভমান গিলের বিশ্বরেকর্ডের ম্যাচে ভারতের জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ১০:৩৩ পিএম

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ডাবল সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়েছেন শুভমান গিল। এ ফরম্যাটে কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ইনিংসে ২০০ রান করার কীর্তি গড়লেন তিনি। এর আগে রেকর্ডটি ছিল ইশান কিশানের দখলে। রেকর্ড গড়া এই ম্যাচে নিউজিল্যান্ডকে ১২ রানে হারিয়েছে ভারত।

এ জয়ের ফলে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল স্বাগতিকরা। শুভমানের ডাবল সেঞ্চুরিতে ভারত প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৮ উইকেটে ৩৪৯ রান তোলে। জবাবে ৩৫০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৯.৪ ওভারে ৩৩৭ রানে থেমে যায় নিউজিল্যান্ড।

শুভমান ডাবল সেঞ্চুরি করেছেন ২৩ বছর ও ১৩২ দিন বয়সে। বাংলাদেশের বিপক্ষে গত বছর কিশান ডাবল সেঞ্চুরি করেছিলেন ২৪ বছর ও ১৪৫ দিন বয়সে। এই তালিকায় তিন নম্বরে আছেন রোহিত শর্মা। ভারতীয় ক্যাপ্টেন ডাবল সেঞ্চুরি করেছিলেন ২৬ বছর ও ১৮৬ দিন বয়সে।


শনিবার (১৮ জানুয়ারি) নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৪৯ রানের বড় সংগ্রহ পায় ভারত। এদিন শুধু ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েই ক্ষান্ত হননি ওপেনার শুভমান গিল, হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি। সেই সঙ্গে পূর্ণ করেছেন ওয়ানডে ক্যারিয়ারের হাজার রান।

ভারতের জার্সিতে ডাবল সেঞ্চুরি হাঁকানো পঞ্চম ব্যাটার শুভমান গিল। ওয়ানডে ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড শচীন টেন্ডুলকারের। এই কিংবদন্তির পর গিলসহ আরও চার ভারতীয় ক্রিকেটার হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি। এই তালিকায় আরও আছেন বিরেন্দর শেবাগ, রোহিত শর্মা ও ইশান কিশান । এদের মধ্যে একমাত্র ব্যাটার হিসেবে তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড রোহিত শর্মার।

এদিন অল্পের জন্য ওয়ানডে ক্রিকেটে দ্রুততম হাজার রানের রেকর্ড হাতছাড়া হয়েছে গিলের। ১০০০ রান পূর্ণ করতে ১৯টি ইনিংস খেলতে হয়েছে এই ২৩ বছর বয়সি ব্যাটারকে। ১৮ ইনিংসে হাজার রান পূর্ণ করে এই রেকর্ডটি নিজের দখলে রেখেছেন পাকিস্তানি ব্যাটার ফখর জামান। গিলের সমান ১৯ ইনিংসে হাজার রান পূর্ণ করেছেন আরেক পাকিস্তানি ব্যাটার ইমাম উল হকও। তবে তার তুলনায় গিল সময় নিয়েছেন বেশি। ইমাম উল হক হাজার রান পূর্ণ করেছেন সময়ের হিসেবে ১ বছর ৯৯ দিনে। অন্যদিকে গিলের লেগেছে ৩ বছর ৩৫২ দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ