Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডাবল সেঞ্চুরিতে সর্বকণিষ্ঠ গিল

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ১২:০৭ এএম

পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করলেন শুবমান গিল। হায়দরাবাদে গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ২০৮ রানের ইনিংস খেলেছেন ডানহাতি এই ওপেনিং ব্যাটসম্যান। ৪৯তম ওভার শুরুর সময়ও ১৮২ রান অপরাজিত ছিলেন গিল। লকি ফার্গুসনকে টানা তিন ছক্কায় ২০০ পূর্ণ করেন তিনি। শেষ পর্যন্ত আউট হন হেনরি শিপলির বলে, ইনিংসের ৪ বল বাকি থাকতে। প্রথম ম্যাচে ভারত তুলেছে ৮ উইকেটে ৩৪৯ রান।
গিলের আগে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেছেন শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, রোহিত শর্মা ও ঈশান কিষান। সর্বশেষ গত ডিসেম্বরে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে এ মাইলফলকে যান কিষান। সব মিলিয়ে গিলের ইনিংসটি ছেলেদের ওয়ানডেতে দশম ডাবল সেঞ্চুরি, রোহিত শর্মার একারই আছে তিনটি। গিল অবশ্য একটি জায়গায় সবার চেয়ে এগিয়ে। গতকাল তার বয়স ছিল ২৩ বছর ১৩২ দিন। সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করলেন তিনি, ছাড়িয়ে গেলেন কিষানকে। চট্টগ্রামে ডাবল সেঞ্চুরির দিন কিষানের বয়স ছিল ২৪ বছর ১৪৫ দিন।
ফিফটি করতে গিলের লেগেছিল ৫২ বল, এরপর সেঞ্চুরিতে যান মাত্র ৮৭ বলেই। ৪৩তম ওভারের চতুর্থ বলে মাইকেল ব্রেসওয়েলকে ছক্কা মেরে ১৫০ পূর্ণ করেন তিনি। অন্য প্রান্তে ওয়াশিংটন সুন্দরের পর শার্দূল ঠাকুরও ফিরে যান, ৪৭তম ওভার পর্যন্ত আর কোনো বাউন্ডারিই পাননি গিল। ইনিংসের ৩ ওভার বাকি থাকতেও ডাবল সেঞ্চুরি থেকে ৩১ রান দূরে দাঁড়িয়ে ছিলেন। সে ওভারে ব্লেয়ার টিকনারকে ৩ বলের মধ্যে ২ ছক্কা মেরে ডাবল সেঞ্চুরি নিয়ে আসেন নাগালের মধ্যে। ফার্গুসনকে মারা ছক্কার হ্যাটট্রিকে ডাবল সেঞ্চুরি পূর্ণ হয় ১৪৫ বলে। পরের ওভারে শিপলিকে আরেকটি ছক্কা মেরেছিলেন, যদিও আউট হন পরের বলেই। ইনিংসে গিল সব মিলিয়ে মেরেছেন ৯টি ছক্কা, সঙ্গে ছিল ১৯টি চার।
গিল ডাবল সেঞ্চুরি করলেও এদিন আর কোনো ভারতীয় ব্যাটসম্যান ফিফটিও করতে পারেননি। এর আগে ডাবল সেঞ্চুরি ইনিংসগুলোর মধ্যে এমন হয়েছিল শুধু মার্টিন গাপটিলের ক্ষেত্রে, সেবার দ্বিতীয় সর্বোচ্চ ৪২ রান করেছিলেন রস টেলর। গতকাল গিলের পর ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান করেছেন অধিনায়ক রোহিত শর্মা। গিল অংশ ছিলেন তিনটি ফিফটি জুটির- রোহিত, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়ার সঙ্গে। সব মিলিয়ে গিল গতকাল একাই করেছেন ভারতের ৫৯.৭৭ শতাংশ রান! ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে যেটি তৃতীয় সর্বোচ্চ।

ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি
ব্যাটসম্যান রান প্রতিপক্ষ ভেন্যু সাল
শচীন টেন্ডুলকার (ভারত) ২০০* দক্ষিণ আফ্রিকা গোয়ালিয়র ২০১০
বীরেন্দর শেবাগ (ভারত) ২১৯ ওয়েস্ট ইন্ডিজ ইন্দোর ২০১১
রোহিত শর্মা (ভারত) ২০৯ অস্ট্রেলিয়া ব্যাঙ্গালুরু ২০১৩
রোহিত শর্মা (ভারত) ২৬৪ শ্রীলঙ্কা কলকাতা ২০১৪
ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ) ২১৫ জিম্বাবুয়ে ক্যানবেরা ২০১৫
মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড) ২৩৭ ওয়েস্ট ইন্ডিজ ওয়েলিংটন ২০১৫
রোহিত শর্মা (ভারত) ২০৮* শ্রীলঙ্কা মোহালি ২০১৭
ফখর জামান (পাকিস্তান) ২১০* জিম্বাবুয়ে বুলাওয়ে ২০১৮
ঈশান কিষান (ভারত) ২০১ বাংলাদেশ চট্টগ্রাম ২০২২
শুবমান গিল (ভারত) ২০৮ নিউজিল্যান্ড হায়দরাবাদ ২০২৩



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ