Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শীতলতম শহরের মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

রাশিয়ার পূর্ব প্রান্তে সাইবেরিয়া এলাকার ছোট্ট শহর ইয়াকুটস্ক। রাজধানী মস্কো থেকে এর দূরত্ব প্রায় পাঁচ হাজার কিলোমিটার। এ শহরকেই বিশ্বের শীতলতম বলে ঘোষণা করা হয়েছে। ভরা গ্রীষ্মে এ শহরের তাপমাত্রা থাকে মাইনাস ৪০ ডিগ্রি। শীতকালে পারদ নামে হিমাঙ্কের আরো ১০ ডিগ্রি নীচে। ইয়াকুটস্কের বাসিন্দাদের দাবি, বছরের মধ্যে শীতলতম মাস হল জানুয়ারি। মাঝে মধ্যে বছরের একেবারে শুরুর মাসে থার্মোমিটারের সূচক গিয়ে দাঁড়ায় মাইনাস ৫৫ ডিগ্রি। রুশ আবহাওয়া দফতর সূত্রে খবর, ২০১৮ ছিল শীতলতম বছর। ২০২১-এ শীতকালে সামান্য বেড়েছিল তাপমাত্রা। চলতি বছরে যা আবার নামতে শুরু করেছে।

প্রবল ঠাÐার হাত থেকে বাঁচতে এখানকার বাসিন্দাদের বেশ কিছু বিশেষ ব্যবস্থা অবলম্বন করতে হয়। কয়েক বছর আগে ইয়াকুটস্কর জনগণনা করেছিল মস্কো। সেই জনগণনার তথ্য অনুযায়ী, বর্তমানে ১০ লাখ মানুষ বাস করেন সাইবেরিয়ার এ এলাকায়। প্রবল শীত থেকে বাঁচতে এখানকার বাসিন্দারা বাঁধাকপির মতো দেখতে স্তরে স্তরে বাঁধা বিশেষ এক ধরনের পোশাক পরেন। ইয়াকুটস্কর বাসিন্দাদের কথায়, ‘প্রবল এ ঠাÐার সঙ্গে লড়াই করা সম্ভব নয়। তাই বিশেষ ওই পোশাকই ভরসা’।

রাশিয়ার একেবার পূর্ব প্রান্তের এ শহরের উপর ইউক্রেন যুদ্ধের কোনও প্রভাবই পড়েনি। তবে এ এলাকায় বেশ কিছু প্রাকৃতিক সম্পদ রয়েছে। শুধু তাই নয়, শুদ্ধ রুশ ভাষায় কথাও বলেন না এখানকার বাসিন্দারা। সাধারণ বাসিন্দাদের পাশাপাশি এখানে রয়েছে রুশ সেনাবাহিনীর একাধিক গুরুত্বপূর্ণ ঘাঁটিও। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ