Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা আমলার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ১০:১৯ পিএম

এবার সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। বুধবার (১৮ জানুয়ারি) অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর কাউন্টি খেলছিলেন আমলা। সারের হয়ে গত বছর শিরোপাও জিতেছেন তিনি। এবার আর ক্লাবটির জার্সিতে দেখা যাবে না তাকে। অবসরের সিদ্ধান্ত ক্লাবকে জানিয়েছেন তিনি। পরে সারে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

নিজের অবসর নিয়ে আমলা বলেছেন, ‘ওভালে আমার অনেক মধুর স্মৃতি রয়েছে। এখান থেকে প্লেয়ার হিসেবেই বিদায় নিচ্ছি আমি।’

দুই দশকের ক্যারিয়ারে আমলা ৩৪ হাজার ১০৪ রান করেছেন। এর মধ্যে দেশের হয়ে ১২৪ টেস্টে তিনি করেছেন ৯ হাজার ২৮২ রান। ২০০৪ সালে প্রথম টেস্ট খেলা আমলা সবশেষ টেস্টটি খেলেন ২০১৯ সালে। দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে তিনি দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তার সামনে আছেন কেবল জ্যাক ক্যালিস। অভিজাত ফরম্যাটে ২৮টি সেঞ্চুরি করেছেন আমলা। তার সর্বোচ্চ রানের ইনিংসটি ৩১১, ২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে।

হাশিম আমলা ১৮১ ওয়ানডেতে ২৭ সেঞ্চুরিতে করেছেন ৮ হাজার ১১৩ রান। ৪৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার ব্যাট থেকে এসেছে ১ হাজার ২৭৭ রান।

অবসর ঘোষণা করা আমলা এরইমধ্যে কোচিংয়ের সঙ্গেও যুক্ত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে খেলা এমআই ক্যাপটাউনের ব্যাটিং কোচ তিনি। ধারনা করা হচ্ছে, দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ হতে পারেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ