Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র সর্বশক্তি দিয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়ছে সার্বিয়ার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক সোমবার হ্যাপি টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য তার সমস্ত প্রচেষ্টাকে কেন্দ্রীভ‚ত করছে। ‘আসুন নির্বোধ না হই। তারা (যুক্তরাষ্ট্র) সার্বিয়ার পক্ষে নয়,’ তিনি বলেছিলেন, ‘তারা যৌক্তিকভাবে, গুরুত্ব সহকারে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে, তাই তারা অন্য কারো উপর শক্তি এবং ক্ষমতা নষ্ট করে না কারণ, তারা রাশিয়ার বিরুদ্ধে তাদের সমস্ত প্রচেষ্টাকে কেন্দ্রীভ‚ত করেছিল।’ প্রেসিডেন্ট আরও বলেছিলেন যে, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ভাল সম্পর্ক আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

মার্কিন পররাষ্ট্র দফতরের কাউন্সেলর ডেরেক চোলেট ১২ জানুয়ারী বেলগ্রেড সফরের সময় বলেছিলেন যে, সার্বিয়ার রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত নয়তো দেশটি বিকাশ করতে সক্ষম হবে না। ভুসিক এর আগে রাশিয়ার উপর নিষেধাজ্ঞাকে ‘দ্বিধারী তলোয়ার’ হিসাবে বর্ণনা করেছিলেন। তিনি বলেছিলেন যে, রাশিয়ার উপর নিষেধাজ্ঞা দেয়ার জন্য সার্বিয়ার উপর চাপ বাড়ছে। এজন্য কসোভো ও মেতোহিজাকে হাতিয়ার করা হচ্ছে। সার্বিয়ার প্রেসিডেন্ট আরও বলেছেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য তাকে বাধ্য করতে ক‚টনৈতিক চাপের চেয়ে উল্লেখযোগ্যভাবে আরও বেশি কিছু প্রয়োজন হবে।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর, ভুসিক নিরাপত্তা পরিষদের বৈঠকের পর জাতির উদ্দেশ্যে এক ভাষণে বলেছিলেন যে, সার্বিয়া ইউক্রেনের আঞ্চলিক অখÐতাকে সমর্থন করেছে, কিন্তু রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করবে না। তিনি বলেন, প্রজাতন্ত্র অস্থায়ীভাবে সমস্ত বিদেশী অংশীদারদের সাথে সেনাবাহিনী এবং পুলিশি অনুশীলন স্থগিত করছে। তিনি আওর বলেন, সার্বিয়া রাশিয়া এবং ইউক্রেনকে ভ্রাতৃত্বপূর্ণ রাষ্ট্র হিসাবে বিবেচনা করে, ইউরোপের পূর্বে যা ঘটছে তার জন্য তারা মর্মাহত এবং কিয়েভকে মানবিক সহায়তা দিতে প্রস্তুত। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ