Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইতালির কুখ্যাত মাদক সম্রাট সিসিলিতে গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ৭:২৩ পিএম

ইতালির মোস্ট ওয়ান্টেড মাফিয়া বস মাত্তেও মেসিনা ডেনারো ৩০ বছর পলাতক থাকার পর সিসিলিতে গ্রেপ্তার হয়েছেন। তাকে সিসিলির রাজধানী পালেরমোতে একটি বেসরকারি ক্লিনিক থেকে আটক করা হয়েছে বলে জানা গেছে। তিনি ছিলেন কুখ্যাত মাফিয়া গ্যাং কোসা নস্ট্রার প্রধান।

ইতালীয় মিডিয়া জানিয়েছে, ওই ক্লিনিকে চিকিৎসা নেয়ার সময় মেসিনা ডেনারোকে স্থানীয় সময় সকাল ১০ টার (বাংলাধেম সময় দুপুর ৩টা) সময় গ্রেফতার করা হয়। সেখান থেকে তাকে একটি অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়েছে। তার গ্রেফতারের সঙ্গে সশস্ত্র বাহিনীর শতাধিক সদস্য জড়িত ছিল বলে জানা গেছে। ইতালীয় মিডিয়া দ্বারা প্রচারিত একটি ভিডিওতে দেখা গিয়েছে যে, মেসিনা ডেনারোকে গ্রেফতার করে নিয়ে যাওয়ার সময় স্থানীয় লোকেরা রাস্তায় দাঁড়িয়ে পুলিশকে সাধুবাদ জানাচ্ছে।

অসংখ্য খুনের অভিযোগে ১৯৯২ সালে পলাতক মেসিনা ডেনারোকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল। ১৯৯২ সালে মাফিয়া বিরোধী প্রসিকিউটর জিওভানি ফ্যালকোন, পাওলো বোরসেলিনোর হত্যাকাণ্ড ও ১৯৯৩ সালে মিলান, ফ্লোরেন্স ও রোমে ভয়ানক বোমা হামলার অভিযোগ রয়েছে মাফিয়া বস মাত্তেও মেসিনা ডেনারোর বিরুদ্ধে। এ ছাড়া রাষ্ট্রীয় সাক্ষী বনে যাওয়া অপর মাফিয়া গোষ্ঠীর সদস্য মাফিওসোর ১১ বয়সী ছেলে জিউসেপ ডি মাত্তেওকে অপহরণ, নির্যাতন এবং হত্যার অভিযোগ আছে তার বিরুদ্ধে।

এসব অভিযোগসহ অসংখ্য খুনের ঘটনায় মেসিনার বিচার হয়েছিল। কিন্তু আদালতে তিনি অনুপস্থিত ছিলেন। পরে বিচারক তাকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেন। ১৯৯৪ সালে আদালতের রায়ের পর পালিয়ে যান মেসিনো। গোপন স্থানে থেকে তিনি নিজের অধীনস্থদের দিয়ে অপরাধ পরিচালনা করতেন। নিজের শক্তিশালী সংগঠন কোসা নস্ট্রার মাধ্যমে তিনি অপরাধের সিন্ডিকেট গড়ে তোলেন। এর মাধ্যমে তিনি র‍্যাকেটারিং, মানি লন্ডারিং ও মাদক পাচার করতেন।

মেসিনোর পৃষ্ঠপোষক ছিল ইতালির বিখ্যাত কর্লিওন বংশের প্রধান টোটো রিনার। নিজের বহু অপরাধের কারণে ১৯৯৩ সালে গ্রেফতার হন টোটো। তার আগে ২৩ বছর পলাতক ছিলেন তিনি। বছরের পর বছর ধরে, মেসিনা ডেনারো সংগঠিত অপরাধ সিন্ডিকেটের উচ্চ স্তরে পৌঁছাতে রাষ্ট্রের অক্ষমতার প্রতীক ছিল। তার গ্রেপ্তার আশার একটি অপ্রত্যাশিত চিহ্ন হবে যে দেশের দক্ষিণাঞ্চলীয় অঞ্চলগুলিতেও মাফিয়া নির্মূল করা যেতে পারে, যেখানে রাষ্ট্রীয় শাসন মূলত অনুপস্থিত এবং অকার্যকর হিসাবে বিবেচিত হয়।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ‘মাফিয়া অপরাধী গোষ্ঠীর সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য’কে আটক করার জন্য সশস্ত্র বাহিনীকে তাদের কাজের জন্য ধন্যবাদ জানিয়েছেন, যোগ করেছেন, ‘এটি রাষ্ট্রের জন্য একটি মহান বিজয়’। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ