Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাস চালকের মেয়ে সানা আলি ইসরোর সহকারী টেক ইঞ্জিনিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আর্থিক প্রতিবন্ধকতা আপনাকে আপনার স্বপ্ন অর্জন থেকে আটকাতে পারে না, প্রমাণ করেছেন এক বাস চালকের মেয়ে সানা আলি, যিনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-এ সহকারী কারিগরি প্রকৌশলী হিসাবে নিযুক্ত হয়েছেন।

মধ্যপ্রদেশের বিদিশা জেলার বাসিন্দা সানা অন্ধ্র প্রদেশের তিরুপতি জেলার শ্রীহরিকোটায় অবস্থিত সতীশ ধাওয়ান স্পেস সেন্টার আইএসআরও-এর জন্য নির্বাচিত হয়েছেন। সানা আলী কঠোর পরিশ্রম, বিশ্বাসের সাহস এবং উদ্দেশ্যের প্রতি আন্তরিকতার মাধ্যমে এ সৌভাগ্য অর্জন করেছেন।

তার বাবার সীমিত আর্থিক সক্ষমতা এবং অপর্যাপ্ত সম্পদ সানাকে তার শিক্ষা চালিয়ে যেতে বাধা দেয়নি। তিনি বিদিশার সম্রাট অশোক টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে তার বি. টেক এবং এম টেক সম্পন্ন করেছেন।
তার বাবা সাঈদ সাজিদ আলীকে ঋণ নিতে হয়েছিল এবং সানার মা তাকে পড়াশোনা চালিয়ে যেতে সাহায্য করার জন্য তার গহনা বন্ধক রেখেছিলেন। তার বাবা-মাও তাদের আত্মীয়দের মন্তব্য উপেক্ষা করেন যারা সানাকে শিক্ষিত না করার জন্য তাদের বোঝানোর চেষ্টা করেছিল। তারা তাদের অল্প বয়সে তাকে বিয়ে করতে উৎসাহিত করেছিল।

সানা তাকে নির্বাচিত করার পর বলেন, ‘আমি একটি মধ্যবিত্ত পরিবারের সদস্য। আমি সব নারীকে একটি বার্তা দিতে চাই; যে কোনো মূল্যে একটি শিক্ষা পেতে। আপনি আপনার জীবনে যে লক্ষ্য নির্ধারণ করেছেন তা অর্জনের জন্য সমস্ত প্রচেষ্টা চালান। আপনার পথে আসা সমস্ত ব্যর্থতাকে দূরে রেখে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে’।
গোয়ালিয়রের ইঞ্জিনিয়ার আকরামের সাথে ২০২২ সালে বিয়ে হয় সানা আলির। তিনি তার স্বামী এবং শ্বশুরবাড়ির কাছ থেকে সমর্থন পেয়েছেন। সানা বলেন, তার বাবা-মা এবং শ্বশুরবাড়ির লোকজন তাকে পড়াশোনা ও চাকরির মাধ্যমে সহযোগিতা করেছেন। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য এম সিন্ধিয়া সানাকে অভিনন্দন জানিয়েছেন।

১৩ জানুয়ারী সিএম শিবরাজ একটি টুইটে লিখেছেন, ‘ইসরো’র সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে কারিগরি সহকারী হিসাবে নির্বাচিত হওয়ার জন্য বিদিশার মেয়ে সানা আলীকে আন্তরিক অভিনন্দন! আপনার মতো মহিলারা মধ্যপ্রদেশকে গর্বিত করছেন এবং কন্যাদের সম্ভাবনা প্রকাশ করছেন। সামনের একটি সুখী, সফল এবং উজ্জ্বল ভবিষ্যতের জন্য আমি আপনাদের সকলের মঙ্গল কামনা করছি’।
সিন্ধিয়া টুইট করেছেন, ‘অনেক অভিনন্দন, সানা! আপনার উজ্জ্বল ভবিষ্যতের জন্য শুভ কামনা। কঠিন পরিস্থিতিতেও আপনার এ অর্জন সমগ্র মধ্যপ্রদেশের জন্য গর্বের বিষয়’। সূত্র : সিয়াসাত ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ