Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

যৌথ হাইপারসনিক

ইনকিলাব ডেস্ক : যৌথ হাইপারসনিক মহাকাশযান পরীক্ষা সফলভাবে সম্পন্ন করলো ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, ইসরো। দেশটির প্রধান মহাকাশ গবেষণা সংস্থার মতে, যৌথ হাইপারসনিক মহাকাশযানের পরীক্ষা পূর্বনির্ধারিত লক্ষ্যমাত্রায় গিয়ে পৌঁছেছে। শুক্রবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, ইসরোর সদর দফতর ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ (এইচকিউ আইডিএস) সহ একটি যৌথ হাইপারসনিক মহাকাশযানের পরীক্ষা সফলভাবে পরিচালনা করেছে। দেশটির প্রধান মহাকাশ গবেষণা সংস্থার মতে, যৌথ হাইপারসনিক গাড়ির পরীক্ষা পূর্বনির্ধারিত লক্ষ্যমাত্রার সাথে মিলেছে। এনডিটিভি।


আরেকটি পৃথিবী
ইনকিলাব ডেস্ক : পৃথিবীর মত দেখতে আরও একটি গ্রহের সন্ধান পেয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসা জানায়, পৃথিবী থেকে প্রায় শতকোটি আলোকবর্ষ দূরে টিওআই-৭০০ গ্রহটিতে তাপমাত্রা ও পানি আছে, যা প্রাণ বিকাশে উপযোগী। নাসার বিজ্ঞানীরা দাবি করছেন, টিওআই আকারে পৃথিবীর প্রায় ৯০ শতাংশ। তবে এটি নিজের কক্ষপথে ঘুরতে ২৮ দিন সময় নেয়, যেখানে পৃথিবীর সময় নেয় ৩৬৫ দিন। নাসার বিজ্ঞানীরা আরও দাবি করছেন, পৃথিবীর মত বাসযোগ্য এমন গ্রহের আবিষ্কার একটি মাইলফলক হয়ে থাকবে। এর আগে ২০২০ সালে পৃথিবীর মত দেখতে টিএএসএস অন্য একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরতে থাকা গ্রহ আবিষ্কার করেছিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল)। নাসা।


যুগপূর্তিতে
ইনকিলাব ডেস্ক : আরব বসন্তের এক যুগ পূর্তিতে তিউনিসিয়ায় সরকার বিরোধী বিক্ষোভ হয়েছে। কয়েক হাজার বিক্ষোভকারী এতে অংশ নিয়ে প্রেসিডেন্ট কায়েস সাঈদের পদত্যাগ দাবি করে। ১২ বছর আগে তিউনিসিয়ায়ই আরব বসন্তের ঢেউ উঠে। সেই বিপ্লবের মূল কেন্দ্র রাজধানী তিউনিসের অ্যাভিনিউ হাবিব বোরগুইবায় শনিবার হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়। তারা পতাকা নেড়ে ‘সরকার পতনের দাবি’তে সেøাগান দেয়। এসময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভবনের বাইরে সড়কে জলকামানসহ পুলিশ মোতায়েন ছিল। বিক্ষোভকারীরা পুলিশ ও ব্যারিকেড ঠেলে অ্যাভিনিউতে যাওয়ার চেষ্টা করছিল। বিভিন্ন রাজনৈতিক দল এবং সুশীল সমাজের সংগঠনগুলো ভিন্ন ভিন্নভাবে বিক্ষোভের ডাক দিয়েছিল। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ