Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা উৎসবের জুরিতে ইরানি পরিচালক দেরাখশানদেহ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ৮:৫৮ পিএম

বাংলাদেশের ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিভিন্ন বিভাগের জন্য জুরির সদস্য নির্বাচিত হয়েছেন পরিচালক পুরান দেরাখশানদেহ এবং তার সহযোগী ইরানি ফিল্ম মার্কেটিং ম্যানেজার এলাহে তাহাই।

দেরাখশানদেহ এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতার জুরিতে যোগ দেবেন। এর নেতৃত্ব দেবেন আমেরিকান চলচ্চিত্র নির্মাতা জন জোস্ট।

জুরির অন্য সদস্য হিসেবে রয়েছেন লন্ডনভিত্তিক বাংলাদেশি পরিচালক ও প্রযোজক মোস্তফা কামাল এবং আর্মেনিয়ান চলচ্চিত্র নির্মাতা আরসেন আরাকেলিয়ান।

দেরাখশানদেহ তেহরানের অ্যাডভান্সড স্কুল অব টেলিভিশন অ্যান্ড সিনেমা থেকে চলচ্চিত্র পরিচালনায় স্নাতক সম্পন্ন করেছেন। তিনি কেরমানশাহ এবং তেহরানে আইআরআইবি চ্যানেলের জন্য ডকুমেন্টারি ফিল্ম তৈরি করে পেশাগত জীবন শুরু করেন।

তিনি কয়েক ডজন চলচ্চিত্র পরিচালনা করেছেন। উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে "হুশ! গার্লস ডোন্ট স্ক্রিম”, “আন্ডার দ্য স্মোকি রুফ”, “ইটারনাল চিলড্রেন” এবং “সিরিয়াল ড্রিম”,। ছবিগুলো বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে পুরস্কৃত হয়েছে।

২০২০ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেরাখশানদের একটি রেট্রোস্পেকটিভ অনুষ্ঠিত হয়।

তাকে আধ্যাত্মিক চলচ্চিত্র বিভাগে ইন্টারফেইথ জুরির জন্য বাছাই করা হয়েছে। জুরিতে গ্রীক পরিচালক আলেকজান্দ্রোস কস্তোপোলস, বাংলাদেশি কাউন্সেলিং সাইকোলজিস্ট লিপি গ্লোরিয়া রোজারিও এবং পোলিশ উৎসবের আয়োজক ম্যাকিয়েজ রুসিনস্কিও রয়েছেন।

১৪ থেকে ২২ জানুয়ারি বাংলাদেশের রাজধানীতে অনুষ্ঠিতব্য ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এক ডজনেরও বেশি ইরানি চলচ্চিত্র দেখানো হবে।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ