Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন অভিযানে যোগ দিতে পারে বেলারুশ, হুমকি রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১:৫১ পিএম

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ আগামী দিনে আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের যুদ্ধে যোগ দিতে পারে যদি মস্কো এই উপসংহারে আসে যে, ইউক্রেন রাশিয়া বা বেলারুশের বিরুদ্ধে ‘শক্তি প্রয়োগ করেছে’, শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা সতর্ক করেছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন পরিচালক আলেক্সি পোলিশচুক তথাকথিত ইউনিয়নের কথা উল্লেখ করে তাসকে বলেন, ‘কিয়েভ শাসনের দ্বারা যেকোন শক্তি প্রয়োগ বা বেলারুশ কিংবা রাশিয়ায় ইউক্রেনের সামরিক আগ্রাসন একটি সম্মিলিত প্রতিক্রিয়া সৃষ্টি করতে যথেষ্ট হবে।’ তিনি কয়েক বছর আগে বেলারুশ এবং রাশিয়ার মধ্যে একত্রিতকরণ চুক্তির দিকে ইঙ্গিত করেন, যেখানে দেশগুলো তাদের ব্যাঙ্কিং, সামরিক এবং অর্থনৈতিক খাত পরস্পরের সাথে যুক্ত করেছিল।

‘প্রজাতন্ত্রের সার্বভৌম অধিকার রয়েছে সমস্ত উপলব্ধ উপায়ে তার অঞ্চল রক্ষা করার এবং মিনস্ক এখানে রাশিয়ার সম্পূর্ণ সমর্থনের উপর নির্ভর করতে পারে,’ পোলিশচুক বলেছিলেন। রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে নতুন বছরে নতুন করে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে যা বেলারুশ থেকে ইউক্রেনের উত্তর-পশ্চিমে শুরু হতে পারে বলে আশঙ্কার কারণে এই সতর্কবার্তাটি আসে। গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া বারবার বেলারুশকে ইউক্রেনের বিরুদ্ধে আক্রমণ চালানোর স্থল হিসেবে ব্যবহার করেছে বলে পশ্চিমারা অভিযোগ করে আসছে।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ সাম্প্রতিক দিনগুলোতে বেলারুশের সম্ভাব্য হুমকির দিকেও নজর রেখেছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর এয়ার ফোর্স কমান্ডের মুখপাত্র ইউরি ইহানাত সতর্ক করেছেন যে, আগামী দিনে বেলারুশ থেকে ক্ষেপণাস্ত্র হামলা আসতে পারে, দ্য গার্ডিয়ান অনুসারে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, যিনি সতর্ক করেছিলেন যে, রাশিয়া ২০২৩ সালে একটি নতুন আক্রমণ শুরু করতে পারে, বলেছেন ইউক্রেনকে বেলারুশের সীমান্তে ‘প্রস্তুত’ থাকতে হবে।

রাশিয়া এখন কয়েক মাস ধরে বেলারুশের সামরিক বাহিনী প্রস্তুত করছে। এই সপ্তাহে, রাশিয়ার স্থল বাহিনীর কমান্ডার-ইন-চীফ, আর্মি জেনারেল ওলেগ সালিউকভ, বেলারুশ-রাশিয়ার আঞ্চলিক সামরিক বাহিনীর প্রস্তুতি পরিদর্শন করতে বেলারুশ সফর করেছেন, বেল্টা অনুসারে। বেলারুশ-রাশিয়ার আঞ্চলিক সামরিক বাহিনীর বিমান প্রতিরক্ষা ইউনিটগুলিকে শক্তিশালী করা হয়েছে, মোতায়েন করা হয়েছে এবং এই সপ্তাহেও যুদ্ধের দায়িত্ব গ্রহণ করেছে, বেল্টা রিপোর্ট করেছে। বেলারুশও এই সপ্তাহে যুদ্ধ প্রস্তুতির একটি ধাপ পরিদর্শন শুরু করেছে। সূত্র: ডেইলি বিস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ