Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিশরে ‘নতুন রাজকীয় সমাধি’র সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১:২৭ পিএম

মিশরের পর্যটন মন্ত্রণালয় শনিবার লুক্সরের পশ্চিম তীরে একটি রাজকীয় সমাধি আবিষ্কারের ঘোষণা দিয়েছে, যেখানে এর আগেও অনেক প্রাচীন মিশরীয় রাজকীয় সমাধি পাওয়া গেছে। দক্ষিণ মিশরের পশ্চিম তীরে ভ্যালি অব কিংস এবং কুইন্সে একটি খনন অভিযান পরিচালনা করার সময় সমাধিটি আবিষ্কার করে একটি যৌথ মিশরীয়-ব্রিটিশ গবেষক দল।

মিশরের সুপ্রিম কাউন্সিল অফ অ্যান্টিকুইটিজের সেক্রেটারি-জেনারেল মোস্তফা ওয়াজিরি এই আবিষ্কারটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন যে, প্রাথমিক তদন্ত অনুমান করে এটি প্রাচীন মিশরের ১৮ তম রাজবংশের সময়কালের। যেটি থুতমোসিদ রাজবংশ নামে পরিচিত, এটি ১৫৫০/১৫৪৯ খ্রিস্টপূর্বাব্দ থেকে ১২৯২ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে বিস্তৃত এবং একই রাজবংশ যখন বালক রাজা, তুতানখামুন খুব সংক্ষিপ্তভাবে শাসন করেছিলেন।

মিশন ডিরেক্টর পিয়ার্স লিদারল্যান্ড বলেন, সমাধিটি সেই রাজবংশের কোনো রানী বা রাজকন্যার হতে পারে। সমাধি এবং এর ইতিহাস সম্পর্কে আরও তথ্য জানা যাবে আরও গবেষণার পর, বর্তমানে এটি ‘প্রত্নতাত্ত্বিকভাবে নথিভুক্ত করা হয়েছে,’ ওয়াজিরি যোগ করেছেন।

আরেক মিশরীয় প্রত্নতাত্ত্বিক কর্মকর্তা, ভ্যালির পরিচালক মোহসেন কামেল বলেছেন, প্রাচীন যুগের বন্যার কারণে সমাধিটি ক্ষতিগ্রস্থ হয়েছে। বন্যা সমাধির কক্ষগুলিকে উল্লেখযোগ্য পরিমাণে বালি এবং চুনাপাথর দিয়ে ডুবিয়ে দেয়, যা এর অনেক শিলালিপি নষ্ট করে দেয়। সাম্প্রতিক বছরগুলিতে, মিশর তার অত্যাবশ্যক পর্যটন খাতে প্রাণ সঞ্চার করার প্রয়াসে প্রাচীন মিশরের যুগের বেশ কিছু আবিষ্কার উন্মোচন করেছে।

পর্যটন খাত দেশটির রাজস্বের একটি প্রধান উৎস যা অস্থির অর্থনৈতিক সময়ে অত্যন্ত প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা আনতে পারে।কিন্তু কোভিড-১৯ মহামারী এবং তারপরে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের কারণে সাম্প্রতিক বছরগুলিতে এই সেক্টরটি দ্রুত অবনতি হয়েছে, মিশরে উড়ে আসা পর্যটকদের সংখ্যাকে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে। সূত্র: ডয়চে ভেলে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ