Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিকেজি ১১৩৮ টাকা মাত্র!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ভাবুন একবার, আজ রোববার সকালে হয়ত বাজারে গেছেন। বেছে বেছে দোকানদারের সঙ্গে ঝামেলা করে ভাল খাসির গোশত বাজারের ঝুলিতে পুরেছেন। ভাবছেন, শীতের দুপুরে খাসির ট্যালট্যালে ঝোল আর হুসহুসে নরম আলু দিয়ে ভাতটা জাস্ট জমে যাবে। ভাবতে ভাবতে পৌঁছে গেলেন পেঁয়াজের দোকানে। দরদামও করলেন। দামটা শুনেই গেলেন হকচকিয়ে। আরে ধুর, এমনটা হয় নাকি! পেঁয়াজের দাম কি না খাসির থেকে বেশি!
ঠিক এমনই অবস্থা এখন ফিলিপিন্সের মানুষের। পেঁয়াজের দাম এখানে আকাশছোঁয়া। দাম এতটাই বেশি যে, তা সে দেশের মানুষের ন্যূনতম দৈনিক মজুরিকেও ছাপিয়ে গেছে। অর্থাৎ, একদিন খেটেখুটে দিনের শেষে টাকা পেয়ে যে এক কেজি পেঁয়াজ কিনবেন, উহু! তেমনটা উপায় নেই।

সূত্রের খবর, চলতি বছরে ফিলিপিন্সে পেঁয়াজের দাম গিয়ে পৌঁছেছে কিলো প্রতি ৬০০ পেসোয়। বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ১৩৮ টাকা ৫০ পয়সা।
গত ৩০ ডিসেম্বরই কিলো প্রতি পেঁয়াজের দাম ২৫০ পেসোয় (৩৬৯ টাকা) বেঁধে দিয়েছে ফিলিপিন্স সরকার। কিন্তু, তাতে লাভ হচ্ছে কই। তার ওপরে চীন থেকে হুড়মুড়িয়ে ফিলিপিন্সে বেআইনিভাবে ঢুকছে টন টন পেঁয়াজ। সব মিলিয়ে অবস্থা বেশ জটিল। সূত্র : নিউজ১৮।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ