Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

উইজডেনের বর্ষসেরা টেস্ট বোলিং ইবাদতের

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

টেস্ট ক্রিকেট বাংলাদেশের সাফল্য হাতে গোনা। ঘরের মাঠের টেস্ট জয়ের পরিসংখ্যান বাদ দিলে বিদেশের মাটিতে সেই সংখ্যা আরও নগণ্য। এর মধ্যে সবচেয়ে উজ্জ্বল মাউন্ট মঙ্গানুইতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট জয়। ২০২২ সালের প্রথম দিনে শুরু হওয়া ঐতিহাসিক ঐ টেস্ট জয়ে কিউইদের ব্যাটিংয়ের দ্বিতীয় ইনিংসে রীতিমতো আগুনের ফুলকি ফুটিয়েছেন ইবাদত হোসেন। ২১ ওভার বল করে ৪৬ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন এই পেসার। তার বোলিংয়েই নিউজিল্যান্ডকে ১৬৯ রানে বেধে রাখতে পারে টাইগাররা। আর আট উইকেটে জয় পায় বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালের ম্যাচ সেরাও জয়ের নায়ক ইবাদতই। এবার মাঠের বাইরের স্বীকৃতিও জুটল বাংলাদেশের তরুণ এই পেসারের। উইজডেনের বর্ষসেরা টেস্ট স্পেল হিসেবে নির্বাচিত হয়েছে ইবাদতের সেই বোলিং ফিগার। গতপরশু রাতে উইজডেন ম্যাগাজিন ২০২২ সাল রিভিউ করে মাউন্ট মঙ্গানুই টেস্টের দ্বিতীয় ইনিংসে ইবাদতের বোলিং ফিগারকে বর্ষসেরা টেস্ট ফিগারের মর্যাদা দিয়েছে।
২০১৯ সালের মার্চে টেস্টে অভিষেক হয় ইবাদতের। গত বছর নিউজিল্যান্ড সিরিজের আগে ১০ টেস্ট খেলে উইকেট ছিল মাত্র ১১ টি। বোলিং গড় ছিল ৮১.৫৪। তবে নিউজিল্যান্ড থেকেই ইবাদতের উত্থানটা শুরু হয়েছে বলা যায়। গত বছরের শুরুতে দুর্দান্ত সূচনার পর ২০২২ সালে দারুণ পারফরম্যান্স ধরে রেখেছিলেন ইবাদত। তালিকায় ইবাদতের পর দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানকে হারানো প্যাট কামিন্সের ৫৬ রানে পাঁচ উইকেটের স্পেলটি। তৃতীয় স্থানে নিউজিল্যান্ডের ম্যাট হেনরির ২৩ রানে সাত উইকেট, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
এর আগে ২০২২ সালের উইজডেন বর্ষসেরা একাদশেও ঠাঁই করে নিয়েছিলেন ব্যাটে-বলে দুর্দান্ত এক বছর কাটানো বাংরাদেশের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ