Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিষিদ্ধ হবে Apple Watch? প্রযুক্তি চুরির অভিযোগে মুখ মুড়ল Apple - এর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ৭:৪৪ পিএম

দিন কয়েক আগেই এক বছর তেরোর কিশোরকে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে এনেছিল Apple Watch। এই স্মার্ট হাতঘড়ির দৌলতেই কবরচাপা অবস্থা থেকে রক্ষা পেয়েছিলেন এক মার্কিন মহিলা। তবে এবার সেই Apple Watch-এর বিরুদ্ধে উঠল প্রযুক্তি চুরির অভিযোগ।


ফিচারে ঠাসা এই স্মার্ট হাতঘড়ি কী না পারে! স্বাস্থ্যের হাল-হকিকত জানানো থেকে শুরু করে ফোনে কথা বলা কিংবা রোজের ওয়ার্ক আউট নজর রাখার মতো নানান কঠিন বিষয়ই সামলে দেয় দক্ষতার সঙ্গে। SOS ফিচারের মাধ্যমে ইতিমধ্য়েই বহু প্রাণ বাঁচিয়েছে এই স্মার্ট হাতঘড়ি। আর এই ফিচারপ্যাকড স্মার্টওয়াচের বিরুদ্ধেই উঠল গুরুতর অভিযোগ। যে প্রযুক্তির দৌলতে এত স্মার্টনেস Apple-র, সেই প্রযুক্তি নাকি আদতে চুরি করা, এমনই অভিযোগ তুলে এবার আদালতের দ্বারস্থ হল মার্কিন এক মেডিক্যাল টেক সংস্থা।

আজ থেকে নয়, অনেকদিন ধরেই Apple Watch বিরুদ্ধে পেটেন্ট চুরির অভিযোগ তুলে আসছে আমেরিকার মেডিক্যাল টেক সংস্থা Masimo। ইতিমধ্যে বিষয়টি নিয়ে মার্কিন আদালতেরও দ্বারস্থ হয়েছে তারা। আর সেই আদালতেই এবার বড় ধাক্কা খেল Apple। ওই মামলায় Apple-কে দোষীসাব্যস্ত করেছে আদালত। পরবর্তী ধাপে বিষয়টি নিয়ে তদন্ত করবে United States International Trade Commission (USITC)। আমেরিকার এই আন্তর্জাতিক বাণিজ্য কমিশন একটি স্বাধীন সংস্থা। ফলে তাঁদের তদন্তের ফলাফল আদালতের সিদ্ধান্তের থেকে আলাদা হতেই পারে। তবে তাদের তদন্ত-রিপোর্টেও যদি দোষী সাব্যস্ত হয় Apple, তবে বড়সড় সমস্যায় পড়তে পারে Apple। এমনকি নিষিদ্ধ ঘোষণা করা হতে পারে Apple Watch সিরিজ 6 ও তার পরবর্তী মডেলগুলিকে।


আমেরিকার বেশিরভাগ হাসপাতালেই Masimo-র তৈরি অক্সিজেন সেন্সর প্রযুক্তি ব্যবহার করা হয়। ওই টেক সংস্থার অভিযোগ, তাদের বেশ কিছু কর্মীর সঙ্গে বৈঠকে বসেছিল Apple। সেসব কর্মীকে ফাঁসিয়ে তাঁদের কাছ থেকে ওই প্রযুক্তির তথ্য চুরি করেছে iPhone সংস্থাটি। এমনকি Masimo-র চিফ মেডিক্যাল অফিসারকে নিজের সংস্থায় নিয়োগ করেছিল Apple। সব মিলিয়ে Apple-র বিরুদ্ধে দশটি আলাদা আলাদা পেটেন্ট চুরির অভিযোগ এনেছে Masimo। সেই মামলাতেই Apple-কে দোষী সাব্যস্ত করেছে মার্কিন আদালত।


বিষয়টি নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে আমেরিকার আন্তর্জাতিক বাণিজ্য কমিশন (USITC)। আর সেই তদন্ত রিপোর্টের উপরেই আপাতত ঝুলছে Apple Watch-এর ভাগ্য। তবে কবে নাগাদ সেই তদন্ত রিপোর্ট মিলবে, সে বিষয়ে এখনও কোনও পাকাপোক্ত খবর মেলেনি। Apple Watch-এর সিরিজ 6 ও তার পরবর্তী প্রজন্মের Apple Watch-গুলি আদৌ আগের মতো বাজার কাঁপাবে কিনা, তার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বাণিজ্য কমিশনই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ