Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সচেতনতা বৃদ্ধিসহ জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ নীতি করার দাবি

মাসব্যাপী জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবসের কর্মসূচির উদ্বোধনীতে বিশেষজ্ঞরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ৭:০৫ পিএম

প্রতিবছর ৮ হাজারের বেশি নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হয়। এর মধ্যে ৬ হাজারের বেশি মারা যায়। বিশে^র অন্যান্য দেশের মতো বাংলাদেশে ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে। আর এই কাজ করতে সর্বপ্রথম জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ নীতি করার দাবি জানান তারা। বিশেষজ্ঞরা বলেন, দেশে অতীতের চেয়ে ক্যান্সার চিকিৎসায় অগ্রগতি হয়েছে। তবে এই চিকিৎসার ফলোআপ চেকআপ ব্যবস্থায় একেবারেই পিছিয়ে। বর্তমানে জরায়ুমুখের ক্যান্সার জনসচেতনতা সম্পর্কে যে অগ্রযাত্রার সূচনা হলো এই ধারা অব্যহত থাকলে দেশ থেকে দ্রুততম সময়ে এই রোগ মুক্ত করা সম্ভব বলে উল্লেখ করেন তারা।

শনিবার (১৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ও মার্চ ফর মাদার সংগঠনের যৌথ উদ্যোগে জরায়ুমুখের ক্যান্সার সচেতনায় এক আলোচনা সভা ও প্রতীকী পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। ডিআরইউ চত্ত্বর থেকে পদযাত্রা বের করা হয়। এরপর ডিআরইউ সাগর-রুনী মিলনায়তনে আলোচনা সভা শেষে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচীর উদ্বোধন ঘোষণা করা হয়।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির(ডিআরইউ) সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে ও মার্চ ফর মাদার’র প্রধান সম্বয়কারী প্রফেসর ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট গাইনী চিকিৎসক প্রফেসর ডা. টি এ চৌধুরী। আরো বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য (সাবেক সচিব) আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক উপদেষ্টা ডা. মোজাহেরুল হক, ডিআরইউ’র সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল, মাতুয়াইল মা ও শিশু স্বাস্থ্য ইন্সটিটিউটের সাবেক পরিচালক প্রফেসর ডা. শারিয়া তাসনিম, বিএসএমএমইউ গাইনী বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডা. সাবেরা খাতুন, হপকিনস ইউনিভার্সিটি প্রফেসর ডা. হালিদা খানুম আক্তার, ডিআরইউ’র কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ। এ সময় ডিআরইউ দফতর সম্পাদক কাওসার আজম ও কার্যনির্বাহী সদস্য কিরণ শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ