Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এখন থেকে আর ‘স্যার’ বা ‘ম্যাডাম’ নয়, ডাকতে হবে ‘টিচার’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ৩:২৪ পিএম

প্রচলিত ধ্যান-ধারণার বাইরে গিয়ে নতুন দিশা দেখাল ভারতের কেরালা রাজ্য। শিক্ষার আলোয় যারা আলোকিত করছেন তাদের লিঙ্গভেদের প্রয়োজন নেই। তাদের একটাই পরিচয় হবে, তারা ‘শিক্ষক’। এখন থেকে আর ‘স্যার’ বা ‘ম্যাডাম’ নয়, ডাকতে হবে ‘টিচার’। লিঙ্গবৈষম্য ঘোচাতে এবার এমনই পদক্ষেপ করতে চলেছে কেরালা।
স্কুল থেকেই শিশুদের মধ্যে লিঙ্গসমতা গড়ে তুলতে এমনই নির্দেশনা জারি করেছে কেরালার শিশু সুরক্ষা অধিকার কমিশন। ইতোমধ্যে কমিশন এই মর্মে নির্দেশ দিয়েছে শিক্ষা দফতরকে।
বহুদিন ধরেই লিঙ্গবৈষম্য ঘোচানোর চেষ্টা হচ্ছে। এ সমস্যা দূর করতে ছোট থেকেই শিশুদের মধ্যে লিঙ্গসমতা গড়ে তুলতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। ভারতের অন্যতম শিক্ষিত রাজ্য হিসেবে পরিচিত কেরালা। তারাই প্রথম এ পদক্ষেপ নিয়ে দেখিয়ে দিল লিঙ্গ বৈষম্য ঠেকাতে এই সিদ্ধান্ত কতটা প্রয়োজনীয়।
কমিশনের যে প্যানেল এই সিদ্ধান্ত নিয়েছে, সেই প্যানেলের দাবি, শিক্ষকদের ‘স্যার’ বা ‘ম্যাডাম’ বলে ডাকলে সেখান থেকে লিঙ্গ বিভাজন করা সহজ। ফলে ‘টিচার’ শব্দটি অনেক বেশি উপযুক্ত। ‘টিচার’ শব্দকে লিঙ্গনিরপেক্ষ বলে মনে করেছে ওই প্যানেল।
প্যানেলের দুই সদস্য কেভি মনোজ কুমার ও সি বিজয়কুমার গেল বুধবার কেরালার শিক্ষা দফতরকে চিঠি লিখে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দিয়েছেন। ‘টিচার’ শব্দটি চালু হলে, সেটা নিঃসন্দেহে শিক্ষা ও লিঙ্গ বৈষম্যের ক্ষেত্রে বড় পদক্ষেপ হবে বলে মনে করছেন অনেকেই।



 

Show all comments
  • Sayed islam ১৪ জানুয়ারি, ২০২৩, ৭:০৭ পিএম says : 0
    Right
    Total Reply(0) Reply
  • Md. Humayun Kabir ১৪ জানুয়ারি, ২০২৩, ৬:০৭ পিএম says : 0
    ব্যাপারটা পুরোপুরি হাস্যকর। তাহলে তো লিঙ্গ বলে কোনো শব্দই রাখা যাবে না। পুরুষ এবং মহিলা, এদের কি নামে আখ্যায়িত করবে, মানুষ? ছাত্র-ছাত্রীদের কি নামে? What about "she" and "he"?
    Total Reply(0) Reply
  • মা বাবা বদলে কী হবে? ১৫ জানুয়ারি, ২০২৩, ৭:০৯ এএম says : 0
    মা বাবা বদলে কী হবে?
    Total Reply(0) Reply
  • শৌভিক বসু ১৫ জানুয়ারি, ২০২৩, ২:১০ পিএম says : 0
    যত রাজ্যের পাটামি, সবাই এবার আমেরিকা হতে চলল, কারুর বাপ মা ভাই বোন লিঙ্গ কিছুই আর নির্দিষ্ট থাকবেনা, মেলোচ্ছ আমেরিকা
    Total Reply(0) Reply
  • আসাদ ১৬ জানুয়ারি, ২০২৩, ৭:৩০ পিএম says : 0
    আসলে৷ লিংগো লিংগো বৈষম্য একনয়। লিংগো ভেদ সৃষিট কর্তার। বৈষম্য মানব সৃষ্টি। শ্রীকানতে ঊপন্যাসে পড়েছিলাম মরার আবার জাত কী? এখানে শিক্ষককে জাতহিসাবে বুঝানো হয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ