Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২০ হাজার বছর আগে..

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আদিম মানুষ ব্যবহার করত ক্যালেন্ডার? হিসেব রাখত সন-তারিখের? সম্প্রতি তেমনটাই দাবি করেছেন ইংল্যান্ডের গবেষকরা। তাঁদের অনুমান, প্রায় ২০ হাজার বছর আগে গুহাবাসী মানুষ প্রথম ক্যালেন্ডার ব্যবহার করা শুরু করে। প্রসঙ্গত, গত বছরের একেবারে শেষলগ্নে ইউরোপের আল্পস পর্বতমালায় একটি গুহার সন্ধান পান গবেষকরা। সেখানে আদিম মানুষের আঁকা গুহা চিত্র বিশ্লেষণ করেই তেমনটা দাবি করেছেন তারা। গোটা বিষয়টি ক্যাম্ব্রিজ আর্কিওলোজি জার্নালে প্রকাশিতও হয়েছে। প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, গুহাচিত্রে কিছু ডট চিহ্ন মিলেছে। এছাড়াও দেখা গিয়েছে ইংরেজি ওয়াই-এর মতো অক্ষর। মূলত, দিনের হিসেবে রাখতেই এসব চিহ্ন ব্যবহার করা হত বলে দাবি করেছেন ব্রিটিশ প্রত্নতত্ত্ববিদরা।
কীভাবে দিনের হিসেব রাখত গুহাবাসী মানুষ? গোটা বিষয়টি ব্যাখ্যা করেছেন পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটির নৃতত্ত্ব গবেষেক মেলানি চাং। তার কথায়, ‘আপার প্যালিওলিথিক যুগের মানুষের সন-তারিখের বোধ খুব ভাল ছিল না। ঋতু পরিবর্তনের পার্থক্যটা বুঝতে পারত তারা। সে কারণেই গুহার গায়ে নানা রকমের চিহ্ন বা সঙ্কেত ব্যবহার করত এ যুগের মানুষ। এসব সঙ্কেতের একটি নির্দিষ্ট অর্থ রয়েছে’। এর দু’তিন রকমের অর্থ বের করা উচিত নয় বলে দাবি করেছেন গবেষক চাং। তিনি আরো জানিয়েছেন, বছরের একটা নির্দিষ্ট সময় যে বৃষ্টি বেশি হয় বা বরফ পড়ে, এটা সেই যুগের মানুষ বুঝে গিয়েছিল। সঙ্কেতের মাধ্যমে সেই হিসেবেই রাখা হত বলে অনুমান’।
প্রসঙ্গত, আল্পসের গুহায় শুধু যে বিশেষ সঙ্কেত চিহ্ন মিলেছে এমনটাই নয়। মিলেছে আদিম মানুষের হাতে আঁকা বেশ কিছু ছবিও। প্রত্নতাত্ত্বিকদের পরিভাষায় যা ক্যাভ আর্ট হিসেবে পরিচিত। এর মধ্যে রয়েছে মূলত শিকার ধরার কৌশল। এছাড়াও হাতের ছাপ ও হাতে আঁকা নানা চিহ্নের হদিশ মিলেছে। ব্রিটিশ প্রত্নতাত্ত্বিকরা এগুলিকে অ্যাবস্ট্রাক্ট আর্ট হিসেবে চিহ্নিত করেছেন। তবে গুহা মানবের হাতে আঁকা সমস্ত চিহ্নের মর্ম উদ্ধার করা সম্ভব হয়েছে এমনটা নয়। বর্তমানে সেই কাজ চলছে বলে জানিয়েছেন ক্যামব্রিজের গবেষকরা।
তবে প্রত্নতত্ত্ববিদদের দাবি, আল্পসের গুহার গায়ে পাওয়া আদিম মানুষের হাতে আঁকা চিহ্ন মানব সভ্যতার প্রাচীনতম নিদর্শন। এর আগে ২০ হাজার বছরের প্রাচীন কোনো গুহাচিত্র উদ্ধার হয়নি। গবেষকদের আরো দাবি, এ গুহাচিত্র আইস এজ বা তুষার যুগে আঁকা হয়েছিল এবং ওই সময় ঋতুর হিসেবে দিন চিহ্নিত করে রাখা শুরু করে দিয়েছিল আদিম মানুষ। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ