Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের কাছে লজ্জার হার মনে করিয়ে কোহলিকে গম্ভীরের খোঁচা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

গৌতম গম্ভীর সব বিষয় নিয়ে যেন একটু বেশিই সমালোচনাপ্রবণ। না হলে কোহলিকে শতরানের জন্য অভিনন্দন জানাতে গিয়ে বাংলাদেশের সঙ্গে হারের প্রসঙ্গ টেনে আনবেন কেন! গতপরশু লোকেশ রাহুলের অপরাজিত ৬৪ রানে ইডেন গার্ডেন্সে ভারত শ্রীলঙ্কাকে হারিয়ে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে। প্রথম ম্যাচে বিরাট কোহলি পেয়েছেন তার ৭৩তম আন্তর্জাতিক সেঞ্চুরি, ভারত জিতেছে ৬৭ রানে। কোহলির ৭২ ও ৭৩তম সেঞ্চুরি এসেছে টানা দুই ওয়ানডেতে। তবে গম্ভীরের সমালোচনা গত ডিসেম্বরে বাংলাদেশের মাটিতে ভারতের ওয়ানডে সিরিজ হেরে যাওয়া নিয়ে।
এদিন, শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ শেষে টেলিভিশন ধারাভাষ্যকারদের আলোচনায় হঠাৎ করেই বাংলাদেশের বিপক্ষে হারের প্রসঙ্গ আনেন ভারতের সাবেক ওপেনার গম্ভীর। আলোচনায় সাবেক ব্যাটসম্যান সঞ্জয় মাঞ্জরেকার কোহলির শতরান ও ফর্ম নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করলে উত্তরে গম্ভীর বলেন, ব্যক্তিগত পারফরম্যান্সের চেয়েও দলগত পারফরম্যান্সের প্রতি নজরটা বেশিই দেওয়া উচিত, ‘আমাদের কারও ভুলে যাওয়া উচিত হবে না, ভারত বাংলাদেশ সফরে গিয়ে বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজ হেরে এসেছে। আমরা এই ব্যর্থতা ভুলে যাচ্ছি। অবশ্যই ব্যক্তিগত পারফরম্যান্স যথেষ্ট জরুরি। তবে সেই সঙ্গে দলগত পারফরম্যান্স আরও বেশি জরুরি। ব্যক্তিগত শতরান গুরুত্বপূর্ণ। নিজের রেকর্ডের দিকে তাকিয়ে কেউ যদি দেখে তার ৫০টি বা ১০০টি শতরান, তখন তার খুবই তৃপ্তি হবে। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না, বাংলাদেশের বিপক্ষে কী হয়েছে! এটা ভারতের জন্য বিরাট এক শিক্ষা।’
বাংলাদেশ সফরের প্রথম দুই ম্যাচে হেরে ধবলধোলাইয়ের দ্বারে পৌঁছে গিয়েছিল কোহলি-রোহিত শর্মাদের ভারত। শেষ ম্যাচে ঈষাণ কিষানের অতিমানবীয় এক ইনিংসের সঙ্গে ওয়ানডেতে কোহলির দীর্ঘ বিরতি দিয়ে পাওয়া শতরানে ভারত সেই লজ্জার হাত থেকে বেঁচেছিল। যদিও সিরিজটা হারতে হয়েছে ২-১ ব্যবধানে। গম্ভীর চিন্তিত ভারতের পূর্ণ শক্তির দল বাংলাদেশের বিপক্ষে সিরিজ হেরে যাওয়ায়, ‘বাংলাদেশের বিপক্ষে ভারতের পূর্ণ শক্তির দলই হেরেছে। আমি মনে করি, আমাদের সেখান থেকেই ভাবা উচিত। শুধু এই সিরিজ (শ্রীলঙ্কার বিপক্ষে) নিয়ে বসে থাকলে হবে না। অতীতের কথা আমরা যেন ভুলে না যাই।’ পরশু শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেটের জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। আগামীকাল সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ