Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রাজিলের কোচের দৌড়ে এনরিকেও

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপে উড়ন্ত সূচনা করলেও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় ব্রাজিল। ব্যর্থতার দায় মাথায় নিয়ে কোচের পদ ছাড়েন তিতে। তার পর থেকে ফাঁকা পড়ে আছে নেইমারদের প্রধান কোচের পদটি। সেলেসাওদের এই হটসিটে বসার ব্যাপার মাঝে কার্লো আনচেলত্তি, জিনেদিন জিদান এবং হোসে মরিনহোসহ বেশ কিছু নাম শোনা গেলেও কারও সঙ্গে এখনও চুক্তিতে যায়নি ব্রাজিল ফুটবল। এসবের মাঝে স্প্যানিশ সংবাদমাধ্যমের দাবি সবকিছু ঠিক থাকলে ব্রাজিল দলের ডাগআউটে বসতে যাচ্ছেন স্পেনের সদ্য সাবেক কোচ লুইস এনরিকে!
স্প্যানিশ সংবাদমাধ্যম ফুটবল এস্পানার দাবি ইতিমধ্যেই ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিওবিএফ) পক্ষ থেকে এনরিকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এর আগে স্পেনকে বিশ্বকাপ জেতানোর স্বপ্ন নিয়ে কাতার গিয়ে ব্যর্থ হয়ে ফিরতে হয়েছে এনরিকেকে। শেষ ষোলোতে মরক্কো-বাঁধাই পেরোতে পারেনি ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। পরে ব্যর্থতার দায়ে কোচের পদ ছাড়েন এনরিকেও। নিজের ভবিষ্যৎ নিয়ে কথা বলতে গিয়ে এনরিকে ক্লাব ফুটবলে ফিরে আসার কথাও বলেছিলেন। তবে ব্রাজিলের ম্যানেজার হওয়ার মত সম্মানের দায়িত্ব এনরিকে উপেক্ষা করবেন কিনা সেটা এখন বিশাল প্রশ্ন।
এদিকে দেশের বাইরে থেকে কোচ নিয়োগ দেওয়া নিয়ে এরই মধ্যে প্রশ্নের মুখে পড়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। রিভালদোর মতো সাবেক তারকাদের অনেকে ব্রাজিলের বাইরে থেকে কোচ নিয়োগ দেওয়ার বিপক্ষে অবস্থান নিয়েছেন। এমন কিছু হলে সেটি ব্রাজিলের ফুটবল-সংস্কৃতির অপমান বলেও মন্তব্য করছিলেন ২০০২ সালের বিশ্বকাপজয়ী দলের এই সদস্য। তবে ব্রাজিল দলের সম্ভাব্য কোচের তালিকায় দেশটির কোচের নামও আছে।
যাঁদের মধ্য অন্যতম ফার্নান্দো দিনিজ। ফ্লুমিনেসের এই কোচকে জাতীয় দলের ডাগআউটে দেখতে চান অনেক ব্রাজিলিয়ান। দেশটিতে দিনিজকে ‘ব্রাজিলিয়ান গার্দিওলা’বলে সম্বোধনও করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ