Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানদের বিপক্ষে সিরিজ বাতিল করায় অস্ট্রেলিয়ার কড়া সমালোচনা ইংলিশ সাবেক অধিনায়কের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ৯:০৭ পিএম

আফগানিস্তানে নারী অধিকারের প্রতি সম্মান দেখানো হচ্ছে না! এমন অভিযোগ তুলে দেশটির বিপক্ষে টেস্টের পর এবার ওয়ানডে সিরিজ বাতিল করেছে অস্ট্রেলিয়া। বিষয়টা মোটেও ভালো লাগেনি ইংলিশ সাবেক তারকা মাইকেল ভনের। কড়া সমালোচনার সুরে পাল্টা প্রশ্ন ছুড়েছেন ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক, সামনের ওয়ানডে বিশ্বকাপে আফগানদের বিপক্ষে ম্যাচে কী করবে অস্ট্রেলিয়া।

তালেবানরা ক্ষমতায় আসার পর আফগানিস্তানে মেয়েদের ক্রিকেট কার্যক্রম পুরোপুরি থমকে গেছে। নারী ক্রিকেটের প্রতি দেশটির সরকারের এমন বিরূপ অবস্থানের কারণে ‘প্রতিবাদস্বরূপ’২০২১ সালের নভেম্বরে হোবার্টে আফগানদের সঙ্গে একমাত্র টেস্ট ম্যাচটি খেলেনি অস্ট্রেলিয়া।

তবে গত বছর ঘরের মাঠে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ঠিকই আফগানিস্তানের বিপক্ষে খেলেছিল তারা। সুপার টুয়েলভের জমজমাট ম্যাচটি ৪ রানে জিতেছিল অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার আফগান ছেলেদের দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিলের ঘোষণা দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আগামী মার্চে সংযুক্ত আরব আমিরাতে হওয়ার কথা ছিল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ তিন ম্যাচের সিরিজটি।

অস্ট্রেলিয়া না খেলার সিদ্ধান্ত নেওয়ায় ৩০ পয়েন্ট যোগ হবে আফগানিস্তানের নামের পাশে। এতে বর্তমানে ১১৫ পয়েন্ট নিয়ে সাত নম্বরে থাকা আফগানরা সরাসরি জায়গা করে নেবে আগামী অক্টোবরের ওয়ানডে বিশ্বকাপে। ১২০ পয়েন্ট নিয়ে পাঁচে থাকা অস্ট্রেলিয়া আগেই নিশ্চিত করেছে ভারত আসরে জায়গা।

২০১৯ বিশ্বকাপের মতো এবারের আসরটিও হবে রাউন্ড রবিন লিগ নিয়মে। মূল পর্বে জায়গা পাওয়া ১০ দল খেলবে এক অপরের বিপক্ষে। এতে আফগানিস্তানের সঙ্গে নিশ্চিতভাবেই দেখা হবে অস্ট্রেলিয়ার। সামাজিক যোগাযোগ মাধ্যমে শুক্রবার ভন জানতে চান, তখন কী করবে অস্ট্রেলিয়া। ,‘অস্ট্রেলিয়ানরা কি এই বছর বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে খেলবে না… কয়েক মাস আগে পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানদের বিপক্ষে তারা খেলেনি?’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ