Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আল্লামা ফুলতলী ছাহেব কিবলা রহ. নবীজির আদর্শের এক উজ্জল প্রতীক

জুমআপূর্ব আলোচনায় হাফিজ সাব্বির আহমদ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ৮:৫২ পিএম

বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, বার্মিংহাম, ইংল্যান্ডের সিরাজাম মুনিরা জামে মসজিদ এন্ড এডুকেশনের পরিচালক আলহাজ্ব হাফিজ সাব্বির আহমদ তার জুমআপূর্ব আলোচনায় হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলা রাহমাতুল্লাহি আলাইহির স্মৃতিচারণ করে বলেন, মুজাদ্দিদে জামান, রঈসুল কুররা, শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলা রাহমাতুল্লাহি আলাইহির ১৫তম ঈসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠিত হচ্ছে দুনিয়া জুড়ে। জানুয়ারি মাস এলে হযরত ছাহেব কিবলা রাহমাতুল্লাহি আলাইহির মুরিদিন মুহিব্বিনের হৃদয়ে অন্যরকম এক বেদনার ঢেউ খেলে যায়। আমরা আমাদের দৈনন্দিন জীবনে সঙ্গত কারণেই আমাদের পীর ও মুরশিদ রাহমাতুল্লাহি আলাইহির স্মৃতিমন্থন করি। আমাদের ওপর এই মকবুল ওলীর যে এহসান, তা ভুলে থাকা সম্ভব নয়।

রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শের এক উজ্জ্বল প্রতীক ছিলেন হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলা রাহমাতুল্লাহি আলাইহি। ইলমে দীনের খিদমাতের পাশাপাশি তাঁর মানবসেবামূলক নানান কাজের জন্য পৃথিবী জুড়ে লাখ লাখ মানুষ তাঁকে চোখের জলে স্মরণ করছে।

আমরা যাঁরা নিজেদেরকে হযরত ছাহেব কিবলার অনুসারী বলে দাবি করি, নিশ্চয়ই তাঁদের কিছু দায়িত্ব আছে। আমরা কে কত বড় অনুসারী, তা মূলত প্রমাণ হবে আমাদের কাজের মাধ্যমে; এর মানদণ্ড নির্ভর করে তাঁর দেখানো পথে আমরা চলতে পারছি কি না, তার ওপর। তাঁর মহামূল্যবান নসীহতগুলো যে যতটা আগলে ধরতে পেরেছে, সে ততটাই অনুসারী হতে পেরেছে।

হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলা রাহমাতুল্লাহি আলাইহি বাংলার জমিনে রক্ত দিয়ে সুন্নীয়তকে সুপ্রতিষ্ঠিত করেছেন। এক সময় কোরআনুল কারীমের একটি হরফকে বিকৃতভাবে উচ্চারণ করা হতো, আলহামদুলিল্লাহ্ হযরত ছাহেব কিবলার ত্যাগ আর পরিশ্রমের ফলে পৃথিবীর বহু দেশে এখন দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের মাধ্যমে পবিত্র কালামুল্লাহ্ শরীফের বিশুদ্ধ তিলাওয়াত চর্চা অব্যাহত রয়েছে। তাঁর প্রতিষ্ঠিত মসজিদ মাদরাসার সংখ্যা অগনিত। হযরত ফুলতলী ছাহেব কিবলা রাহমাতুল্লাহি আলাইহির আবাদকৃত জমিনে গলাবাজি করে আজ অনেকেই নিজেদের সার্থসিদ্ধিতে ব্যস্ত। ইতিহাস সাক্ষী, আল্লাহর ওলীদের শানে যারাই বেয়াদবি করেছে, তাদের পরিণতি হয়েছে ভয়াবহ। আল্লাহ পাক আমাদেরকে তাঁর ওলীর শেখানো পথে চলার তাওফিক দিন। আমাদের পীর ও মুরশিদ রাহমাতুল্লাহি আলাইহির দরজাকে বুলন্দ করে দিন।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ