Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শতাব্দী প্রাচীন কোরআন নিয়ে শপথ নিলেন টেক্সাসের প্রথম দুই মুসলিম আইনপ্রণেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ১০:৪৯ পিএম

শতাব্দী প্রাচীন কুরআন শরীফের উপর তাদের হাত দিয়ে, স্ত্রী ও পরিবার পরিজন দ্বারা পরিবেষ্টিত হয়ে যুক্তরাষ্ট্রের দুই নতুন রাষ্ট্রীয় প্রতিনিধি মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেন। তারা দুইজন টেক্সাস আইনসভায় দায়িত্ব পালনকারী প্রথম মুসলিম এবং দক্ষিণ এশীয় আইন প্রণেতা হিসাবে ইতিহাস তৈরি করেন।

যু শতাব্দী প্রাচীন কুরআন শরীফের উপর তাদের হাত দিয়ে, স্ত্রী ও পরিবার পরিজন দ্বারা পরিবেষ্টিত হয়ে যুক্তরাষ্ট্রের দুই ক্তরাষ্ট্রে ইতিহাস সৃষ্টিকারী এই দুই মুসলিম হলেন ডক্টর সুলেমান লালানি এবং সালমান ভোজানি। তারা দু’জনেই পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন এবং ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের হয়ে যথাক্রমে সুগার ল্যান্ড ও ইউলেস থেকে নির্বাচিত হয়েছেন।

তাদের শপথ গ্রহণ অনুষ্ঠান দেখতে কমপক্ষে ছয়টি চার্টার বাসে করে প্রায় ৭০০ জন লোক উপস্থিত হয়েছিলেন। ‘এটি মিশ্র আবেগ ছিল: এটি অনেক আনন্দের, এটি অনেক সম্মানের, এটি অনেক গর্বের ছিল," লালানি অনুষ্ঠানের পরে বলেছিলেন, ‘কিন্তু একই সময়ে, এটি দায়িত্বের একটি মুহূর্ত। কোন কিছুর প্রথম হওয়া সহজ নয়।’

লালানী যখন শপথ নেন তখন তান স্ত্রী জাকিয়া ৩৮২ বছরের পুরানো কুরআন শরীফ ধরে রেখেছিলেন। এটি ছিল আরবি এবং ফার্সি উভয় ভাষায় ক্যালিগ্রাফি সহ একটি আসল পাণ্ডুলিপি, যার পৃষ্ঠাগুলো প্যাস্টেল ফুলের চিত্র এবং ঝকঝকে সোনা দিয়ে সজ্জিত। এটি জাকিয়া তার বন্ধু এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক বিশেষ দূত সাদা কাম্বার থেকে ধার করেছিলেন।

অন্যদিকে, ভোজানি একটি ছেঁড়া বাদামী কোরআন শরীফের উপর হাত রেখে শপথ গ্রহণ করেন যা ধরে রেখেছিলেন তান স্ত্রী নিমা। এটি তিনি একটি অনলাইন নিলাম থেকে কিনেছিলেন। কুরআন শরীফটি ১৮০৬ সালে স্প্রিংফিল্ড থেকে মুদ্রিত হয়েছিল। এটি যুক্তরাষ্ট্রে মুদ্রিত কুরআন শরীফের প্রথম ইংরেজি অনুলিপি। এটি সম্ভবত যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতাদের ইসলাম সম্পর্কে আরও ভাল ধারণা পেতে সহায়তা করেছিল, ভোজানি বলেছিলেন।

অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাস তাকে কুরআন শরীফের একটি বিরল অনুলিপি ধার দেয়ার প্রস্তাব দিলেও, ভোজানি বলেছিলেন যে, তিনি নিজিই এটি সংগ্রহ করতে চান, যাতে তিনি ভবিষ্যতে নির্বাচিত মুসলিম কর্মকর্তাদের কাছে এটি প্রেরণ করতে পারেন। সূত্র: হিউস্টন ক্রনিকলস।

 



 

Show all comments
  • প্রবাসী-একজন ১৩ জানুয়ারি, ২০২৩, ১১:১৩ এএম says : 0
    নাম দেখে এদেরকে তো সুন্নি মুসলিম মনে হয় না। যা হোক, আল্লাহ এদেরকে আল্লাহর নির্দেশিত পথে চলার তৌফিক দেন, সে কামনা করি।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ১৩ জানুয়ারি, ২০২৩, ৯:৫৩ এএম says : 0
    আপনাদের উপর অর্পিত দ্বায়ীত্ব সঠিক ভাবে পালন করুন।মহান আল্লাহ আপনাদের সহয় হবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ