Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্নীতির বিরুদ্ধে বলিষ্ঠ ভূমিকা রাখছেন তাকসিম

দাবি ঢাকা ওয়াসা কর্মীদের

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার ও বলিষ্ঠ ভূমিকা রাখছেন বলে দাবি করেছেন সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীরা। তাকসিম এ খানের যুক্তরাষ্ট্রে ১৪টি বাড়ি থাকার সংবাদকে উদ্দেশ্য প্রণোদিত, ভিত্তিহীন ও মিথ্যা’ দাবি করেছেন তাঁরা। গতকাল বৃহস্পতিবার সকালে ওয়াসা ভবনের সামনের সড়কে এক মানববন্ধনে তাঁরা এসব কথা বলেন। ঢাকা ওয়াসার সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এর ব্যানারে দুই শতাধিক কর্মকর্তা-কর্মচারী এই কর্মসূচিতে অংশ নেন। এর আগে গতকাল বুধবার বিকেলে ঢাকা ওয়াসার কনফারেন্সকক্ষে সভা করেন সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীরা। সংস্থার উপপ্রধান জন তথ্য কর্মকর্তা এ এম মোস্তফা তারেক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কর্মীরা মিথ্যা, বানোয়াট সংবাদ পরিবেশনের প্রতিবাদ জানান। এমন প্রতিবেদন প্রকাশ থেকে বিরত থাকতে গণমাধ্যমের প্রতি অনুরোধ জানানো হয়। ওই সভায় গতকাল সকালে মানববন্ধন করার সিদ্ধান্ত নেওয়া হয়।
প্রতিবাদ লিপিতে বলা হয়, ঢাকা ওয়াসাকে ধ্বংসের লক্ষ্যে অপপ্রচার চালানো হচ্ছে। তাকসিম এ খান ওয়াসায় যোগদানের পর থেকেই দুর্নীতি ও অব্যবস্থাপনার বিরুদ্ধে সোচ্চার। যেকোনো দুর্নীতির বিরুদ্ধে তাঁর অবস্থান জিরো টলারেন্স। পানি সঙ্কট, ঋণগ্রস্ত ও আর্থিক অনটনে জর্জরিত ঢাকা ওয়াসা তাকসিমের নেতৃত্বে স্বাবলম্বী ও টেকসই হয়েছে। ওয়াসার তাকসিমের যুক্তরাষ্ট্রে ১৪ বাড়ি!’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে গত সোমবার প্রতিবেদন ছাপা হয়। প্রতিবেদনে বলা হয়, ‘একটি-দুটি নয়, ১৪ বাড়ি! দেশে নয়, সুদূর যুক্তরাষ্ট্রে। ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান যুক্তরাষ্ট্রের একাধিক শহরে কিনেছেন এসব বাড়ি। সব বাড়ির দাম টাকার অঙ্কে হাজার কোটি ছাড়াবে। দেশ থেকে অর্থ পাচার করে তিনি এসব বাড়ির মালিক হয়েছেন বলে অভিযোগ উঠেছে। বাড়ি কেনার অর্থের উৎস ও লেনদেন প্রক্রিয়ার তত্ত্বতালাশে নেমেছে ইন্টারপোলসহ একাধিক গোয়েন্দা সংস্থা। বিপুল পরিমাণ অর্থে একের পর এক বাড়ি কেনার ঘটনায় দেশটির গোয়েন্দা তালিকায় সন্দেহভাজন হিসেবে তাকসিমের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।
এই প্রতিবেদন নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনার মধ্যে গত মঙ্গলবার কয়েকজন সাংবাদিককে ঢাকা ওয়াসায় নিজের কার্যালয়ে ডেকে নিয়ে কথা বলেন তাকসিম এ খান। তখন তিনি বলেন, যুক্তরাষ্ট্রে তাঁর পরিবারের মাত্র একটি বাড়ি রয়েছে। সেখানে ১৪টি বাড়ি থাকার যে তথ্য প্রকাশ করা হয়েছে, তার কোনো সত্যতা নেই। তিনি বলেছিলেন, ‘শুধু একটি বাড়ি রয়েছে, সেটি আমার স্ত্রীর কেনা। এর বাইরে কোনো বাড়ি নেই। ঢাকা ওয়াসার এমডি হিসেবে তাকসিম এ খানের বেতন বৃদ্ধি নিয়েও আলোচনা রয়েছে। তাকসিম ২০০৯ সালে ওয়াসার দায়িত্ব নেওয়ার পর তাঁর মাসিক বেতন বেড়েছে ৪২১ শতাংশ। সর্বশেষ করোনা মহামারির মধ্যে একলাফে ওয়াসার এমডির বেতন বাড়ানো হয় পৌঁনে দুই লাখ টাকা। এই বৃদ্ধির পর ওয়াসার এমডি হিসেবে তাঁর মাসিক বেতন দাঁড়ায় ৬ লাখ ২৫ হাজার টাকায়। তাকসিমের পর যাঁরা ওয়াসার এমডি হবেন, তাঁরা যেন এ পরিমাণ বেতন না পান, তা নিশ্চিত করেছে ওয়াসা কর্তৃপক্ষ।

 



 

Show all comments
  • প্রবাসী-একজন ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০৪ পিএম says : 0
    বড় ঈমানদারির (?) সাথে তাকসিম সাহেব জনগণকে সার্ভিস দিচ্ছেন। স্কুলে পড়েছি - পানির ওপর নাম জীবন। এই পানি নিয়েই ওয়াসার কায়-কারবার। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব নেয়া কি চাট্টিখানি কথা। তারপর সেই সুদূর আমেরিকায় পরিবার-পরিজন রেখে বাংলাদেশে থেকে জনগণের সেবায় নিজেকে বিলিয়ে দিচ্ছেন, এর বিনিময়ে মাসে ৬ লাখ ২৫ হাজার টাকা বেতন তো কিছুই না। বড় অকৃজ্ঞ ওই লোকগুলো যারা তার বদনাম করছে।!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ