Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেসির রাঙা প্রত্যাবর্তন

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

কাতার বিশ্বকাপে যেখানে শেষ করেছিলেন ঠিক সেখান থেকেই ক্লাব ফুটবল শুরু করলেন লিওনেল মেসি। বিশ্বসেরা হওয়ার পর লম্বা ছুটি শেষে পরশুরাতে ফরাসি লিগ ওয়ানের ম্যাচ খেলতে নামলেন এই আর্জেন্টাইন মহাতারকা। অথচ মাঠের পারফরম্যান্সে নেই তিন সপ্তাহ বিরতি নেওয়ার ছাপ। মেসির গোলেই টেবিলের তলানির দল এজের বিপক্ষে ২-০ ব্যবধানে জিতল পিএসজি। ম্যাচের ৫ মিনিটের সময় উগো একিতিকে লক্ষ্যভেদ করেন পিএসজির হয়ে। এরপর প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি কোন দলই। বিরতির পর ব্যবধান দ্বিগুণ করেন মেসি।
বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর আর্জেন্টিনা দলের সব সদস্যই নিজেদের ক্লাবের দর্শকদের সামনে বিশ্বকাপে পাওয়া মেডেল হাতে নিয়ে অভিবাদন গ্রহণ করেছে। তবে মেসি এক্ষত্রে ব্যাতিক্রম। এর পেছনে অবশ্য একটা কারণও আছে। বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মেসিরা আর পিএসজি ফরাসি ক্লাব। তাই ক্লাব সমর্থকদের প্রতি শ্রদ্ধা রেখেই ম্যাচের আগে মেসিকে সংবর্ধনা দেওয়া হয়নি। তবে ফরাসি সমর্থকরাও উদারতার পরিচয় দিয়ে দারুণভাবে স্বাগত জানায় মেসিকে। তাইতো ম্যাচ শেষে পিএসজি ম্যানেজার ধন্যবাদ জানাতে ভুললেন না সমর্থকদের, ‘আমাদের সমর্থকরা যেভাবে তাকে স্বাগত জানিয়েছে, সেজন্য তাদের ধন্যবাদ। বিষয়টি তার কাছে অনেক কিছু। আমাদের সমর্থকরা তার পাশে ছিল।’
বিশ্বকাপের পরে হালকা চোট সমস্যাও ছিল মেসির, তবে এজের বিপক্ষে তার লেশ মাত্র ছিল না। এই ব্যাপারে গালতিয়ের জানান, ‘মেসি ভালোভাবে সেরে উঠেছে। সে আমাদের সঙ্গে বেশ কয়েকটি সেশন অনুশীলন করেছে। তাকে ফুরফুরে এবং শারীরিকভাবে খুব ভালো দেখাচ্ছিল। প্রথমার্ধের বিরতিতে তার সঙ্গে আমি কথা বলেছিলাম যে, সে কেমন অনুভব করছে। বলেছে, সে ভালো বোধ করছে।’
অন্যদিকে থিবো কোর্তোয়ার অতিমানবীয় পারফরম্যান্সে ভালেন্সিয়াকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ। রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে ম্যাচটি নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়েও ১-১ সমতায় শেষ হয়। এরপর টাইব্রেকারে ৪-৩ গোলে জেতে স্পেনের সফলতম দলটি। তবে জয়ের পরও রিয়াল কোচ কার্লো আনচেলত্তি অকপটে স্বীকার করে নিয়েছেন যে, ছন্দে নেই তার দল।
করিম বেনজেমা, ভিনিসিউস জুনিয়রদের নিয়ে গড়া আক্রমণভাগে নিয়েও প্রথমার্ধে রিয়ালের কেবল একটি শট লক্ষ্যে রাখল। সেটাও পেনাল্টি থেকে পাওয়া। স্পট কিক থেকে গোল করতে ভুল করলেন না বেনজেমা। বিরতির পরপরই গোল হজম করা রিয়াল বাকি সময়ে সেভাবে উল্লেখ করার মতো আক্রমণই করতে পারেনি।
ম্যাচের পর আনচেলত্তি দাবি করেন, কদিন আগে বিশ্বকাপ খেলে আসা ফুটবলাররা এখনও প্রাণশক্তি ফিরে পাননি, ‘শারীরিক কোনো সমস্যা ছিল না, কারণ অতিরিক্ত সময়ে আমরা তাদের চেয়ে ভালো করেছি। বাস্তবতা হচ্ছে আমরা শীর্ষ অবস্থায় নেই। কিছু খেলোয়াড় আছে যারা বিশ্বকাপের পরই খেলা শুরু করেছে। আমরা ফাইনালে উঠতে চেয়েছিলাম এবং আমরা তাই করেছি। গত বছরের থেকে এটি একটি ভিন্ন প্রেক্ষাপট, তবে আমি মনে করি আমরা সুপার কাপ জিততে কঠিন লড়াই করতে যাচ্ছি।’ ফাইনালে রিয়াল প্রতিপক্ষ হিসেবে পেতে যাচ্ছে বেতিস ও বার্সালোনার মাঝে যেকোন একদলকে।
একইরাতে ইংলশ লিগ কাপের কোয়ার্টার ফাইনালে পচা শামুকে পা কেটেছে আসরের শেষ ৮ বছরের সবচেয়ে সফল ক্লাব ম্যানচেস্টার সিটি। সাউদাম্পটনের বিপক্ষে ২-০ গোলে কুপকাত পেপ গার্দিওলার দল। অথচ ইংলিশ প্রিমিয়ার লিগে ১৮ ম্যাচ খেলে মাত্র ১২ পয়েন্ট নিয়ে একদম তলানিতে ধুঁকছে সাউদাম্পটন। ম্যাচে হেরে যাওয়ার পর প্রতিপক্ষকে অভিনন্দন জানিয়ে সিটি বস গার্দিওলা কাঠগড়ায় তুললেন নিজ দলকে।
ম্যাচের ২৩ মিনিটেই সেকাও মারার গোলে এগিয়ে যায় সাউদাম্পটন। সিটি পরের গোল হজম করে ৫ মিনিট পরই। গোল করেন মালির ফুটবলার জেনিপো। অথচ ম্যানসিটি ২০১৪ সাল থেকে এই টুর্নামেন্ট ৬ বার জিতেছে। পরশুরাতে হারার পর এই নিয়ে টানা দুই মৌসুমে তারা ছিটকে গেল সেমি-ফাইনালের আগে।
ম্যাচের ৭২ শতাংশ সময় বল ছিল সিটির ফুটবলারদের পায়ে। কিন্তু অবিশ্বাস্যভাবে, লক্ষ্যে একটি শটও নিতে পারেনি তারা। গার্দিওলা কোচ হয়ে আসার পর এই নিয়ে স্রেফ তৃতীয়বার ও ২০১৮ সালের পর প্রথমবার কোনো ম্যাচে লক্ষ্যে একটি শটও নিতে পারল না সিটি। ম্যাচ শেষে এই পরিসংখ্যান তুলে ধরতেই গার্দিওলা বলেন, ‘এই ম্যাচে ভালো খেলা দলই জিতেছে। আমরা মোটেও ভালো খেলিনি। আজকে বাজে একটি রাত ছিল। প্রতিপক্ষ ছিল আমাদের চেয়ে ভালো, তাদেরকে অভিনন্দন জানাতেই হবে। ম্যাচ জিততে হলে তা আদায় করে নিতে হয়। আজকের (পরশু) ম্যাচে জয় আমাদের প্রাপ্য ছিল না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ