Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতল ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৯:৪৮ পিএম

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে ভারত। বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেন্সে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়েছে ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ৩৯.৪ ওভারে ২১৫ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। জবাবে ৪০ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছায় রোহিত শর্মার দল।

সহজ লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই দেখে শুনে খেলতে থাকে ভারতীয় দুই ওপেনার শুভমান গিল ও রোহিত। অবশেষে ৩৩ রানের ওপেনিং জুটি গড়ে চামিকা করুনারত্নের শিকার হন অধিনায়ক। এরপর খুব বেশিক্ষণ টিকতে পারেননি শুভমানও। আগের ম্যাচে সেঞ্চুরিয়ান বিরাট কোহলিকে শুরুতেই ছাঁটাই করেন লাহিরু কুমারা। তাতে ম্যাচে ফিরেছিল ভারত।

অবশ্য এক প্রান্তে দারুণ ব্যাটিং করে লঙ্কানদের হতাশা উপহার দেন রাহুল। হার্দিক পান্ডিয়ার সঙ্গে ৭৫ রানের জুটি উপহার দেন। এরপর পান্ডিয়া ফিরে গেলে আকসার প্যাটেলের সঙ্গে ৩০ রানের আরও জুটি গড়েন রাহুল। তাতেই জয়ের ভিত পেয়ে যায় দলটি। এরপর বাকি কাজ কুলদিপকে নিয়ে শেষ করেন রাহুল। দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন রাহুল। ১০৩ বলে ৬টি চারে এ রান করেন তিনি। ৫৩ বলে ৩৬ রান করেন পান্ডিয়া। এছাড়া শ্রেয়াস ২৮ রান করেন। শ্রীলঙ্কার পক্ষে ২টি করে উইকেট নেন লাহিরু ও করুনারত্নে।

এর আগে স্বাগতিক ভারতের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুটা খারাপ করেনি শ্রীলঙ্কা। দলীয় ২৯ রানে ওপেনিং জুটি ভাঙার পর দ্বিতীয় উইকেটে কুশল মেন্ডিসের সঙ্গে ৭৩ রানের জুটি গড়েন নুয়ানিদু ফার্নান্ডো। তবে এ জুটি ভাঙার পর আর পেরে ওঠেনি লঙ্কানরা। নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে দলটি।

অষ্টম উইকেটে কাসুন রাজিথার সঙ্গে ৩৮ রানের জুটি গড়ে দলীয় স্কোর দুইশ পার করেন দুনিথ ওয়ালেলাগে। তাতে কোনোমতে লড়াইয়ের পুঁজি মিলে তাদের। দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রানের ইনিংস খেলেন নুয়ানিদু। ৬৩ বলে ৬টি চারের সাহায্যে এ রান করেন তিনি। এছাড়া মেন্ডিস ৩৪ ও ওয়ালেলাগে ৩২ রান করেন। ভারতের হয়ে ৩০ রান দিয়ে ৩টি উইকেট নেন মোহাম্মদ সিরাজ। ৫১ রানে ৩টি উইকেট নেন কুলদিপ যাদবও। ২টি শিকার উমরান মালিকের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ