Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএসের হামলায় কাবুলে নিহত ২০

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে বুধবার এই বিস্ফোরণ হয়। এতে আহত হন কয়েক ডজন মানুষ। তাদের কয়েকজনের অবস্থা গুরুতর। জানা গেছে, হামলার সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভেতরে চীন থেকে আসা প্রতিনিধি দলের সদস্যরা ছিলেন। তবে তারা হামলার টার্গেট ছিলেন কিনা স্পষ্ট নয়। বিবিসি জানিয়েছে, আফগান পুলিশের তরফ থেকে প্রথমে মৃতের সংখ্যা পাঁচ জন বলা হয়েছিল। তবে তালেবান জানিয়েছে, এই সংখ্যা ২০ জনের বেশি। আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট। জঙ্গিগোষ্ঠীটির মুখপত্র ‘আমাক নিউজ এজেন্সি’ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছে, আইএসের এক সদস্য এ হামলা চালিয়েছেন। তিনি কর্মচারী ও রক্ষীদের মধ্যে গিয়ে তার শরীরে বাঁধা বোমার বিস্ফোরণ ঘটান। এদিকে সংবাদ সংস্থা এএফপির গাড়ি চালক জামশেদ করিমি জানান, তিনি সরাসরি আত্মঘাতী হামলাকারীকে দেখেছেন। তার সামনেই ওই জঙ্গি নিজেকে উড়িয়ে দেন। হামলাকারীর হাতে একটি ব্যাগ ছিল। কাঁধে ছিল রাইফেল। তিনি তার গাড়ির পাশ দিয়েই হেঁটে গেছেন। লোকজনের মধ্যে গিয়ে তিনি বোমা দিয়ে নিজেকে উড়িয়ে দেন। আইএসের স্থানীয় শাখা ইসলামিক স্টেট-খোরাসান নামে পরিচিত। তাদের দাবি, বোমা হামলায় কয়েকজন কূটনৈতিক কর্মচারীসহ অন্তত ২০ জন নিহত হয়েছেন। তবে বিস্ফোরণে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের খুব একটা ক্ষতি হয়নি। আফগানিস্তানে গত বছরই শাসনভার দখল করে তালেবান। মার্কিন সেনারা সেদেশ ছেড়ে চলে যেতেই তালেবান কাবুল দখল করে। তালেবান শাসন গ্রহণের পর ধারণা করা হয়েছিল আফগানিস্তানে সন্ত্রাসী হামলা কমে আসবে। কারণ, বেশিরভাগ সন্ত্রাসী গোষ্ঠীই তালেবানের মতো বিদেশি সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করছিল। কিন্তু ইসলামিক স্টেট উল্টো আরও আক্রমণ বাড়িয়ে দেয়। গত দেড় বছর ধরে তারা লাগাতার হামলা চালিয়ে আসছে।
কাবুল পুলিশের প্রধান মুখপাত্র খালিদ জাদরান বলেছেন, ঘটনাস্থলে নিরাপত্তা দল মোতায়েন করা হয়েছে। তিনি মৃতের সংখ্যা পাঁচ বলে উল্লেখ করেন। জাদরান জানান, বুধবার স্থানীয় সময় বিকেল ৪টার দিকে বিস্ফোরণটি ঘটে। তালেবানের পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এখনও এই বিস্ফোরণের বিষয়ে কোনও মন্তব্য করেননি। আল-জাজিরা বলছে, চীনের একটি প্রতিনিধিদল পররাষ্ট্র মন্ত্রণালয়ে তালেবানদের সঙ্গে বৈঠক করার সময় বিস্ফোরণ ঘটে বলে জানা গেছে। আফগান তথ্য ও সংস্কৃতি উপমন্ত্রী মুহাজের ফারাহি এএফপিকে বলেন, ‘আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে চীনা প্রতিনিধিদল আসার কথা ছিল, কিন্তু বিস্ফোরণের সময় তারা উপস্থিত ছিল কিনা তা আমরা জানি না।’ বিবিসি, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ