Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বড় ভাইকে অঙ্গদান করার জন্যই আমার জন্ম’, আত্মজীবনীতে হ্যারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৭:৪৮ পিএম

রাজসিংহাসনের উত্তরাধিকারী তার বড় ভাই। কিন্তু সিংহাসনের দাবিদার যদি চরম বিপদে পড়েন? অঙ্গহানির মতো গুরুতর সমস্যায় পড়তে হয় যুবরাজকে? সেই ভেবেই বাবা-মা তার জন্ম দিয়েছিলেন। সদ্যপ্রকাশিত আত্মজীবনীতে এমন বিস্ফোরক দাবি করেছেন ব্রিটিশ রাজকুমার হ্যারি। বড় ভাই উইলিয়ামের প্রয়োজন হলে তার শরীর থেকেই অঙ্গদান করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছিলেন ব্রিটেনের বর্তমান রাজা তৃতীয় চার্লস, এমনটাই মত হ্যারির। এই ঘটনার প্রেক্ষিতেই তিনি আত্মজীবনীর নাম রেখেছেন ‘স্পেয়ার’, অর্থাৎ বাড়তি। কারণ রাজপরিবারের কাছে তিনি বাড়তি সদস্য ছিলেন।

মঙ্গলবার প্রকাশ হয়েছে রাজকুমার হ্যারির আত্মজীবনী। তারপরেই ব্রিটেনে বই বিক্রির একাধিক রেকর্ড ভেঙেছে স্পেয়ার। সেই বইতেই হ্যারি লিখেছেন, ‘আমার চেয়ে দু’বছরের বড় ভাই উইলিয়ামই সিংহাসনের দাবিদার। তাই আমাকে বাড়তি হিসাবে রাখা হয়েছিল। যদি উইলিয়ামের কিছু হয়ে যায়, সেই কথা ভেবেই আমাকে পৃথিবীতে আনা হয়েছিল। সবসময়ই আমি ছিলাম প্ল্যান বি, উইলিয়ামের ছায়া হিসাবেই বেড়ে উঠেছি।’ ব্রিটিশ রাজকুমার আরও বলেছেন, ছোটবেলা থেকেই তাকে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয় উইলিয়ামের পরিবর্ত হিসাবেই তার জন্ম হয়েছে।

এই বই থেকেই জানা গিয়েছে, হ্যারিকে শুধুমাত্র বাড়তি সদস্য ছাড়া আর কিছুই ভাবতে পারতেন না তার বাবা তৃতীয় চার্লস। হ্যারি বলেছেন, ‘উইলিয়ামের সঙ্গে একই বিমানে চলাফেরা করতে চাইতেন না আমার বাবা। তার দাবি, সিংহাসনের দুই উত্তরাধিকারী একসঙ্গে যাতায়াত করা ঠিক নয়। কারণ দুর্ঘটনায় দুই উত্তরাধিকারীর মৃত্যু হলে সমস্যা বাড়বে। কিন্তু আমি কার সঙ্গে বিমানে উঠছি, তা নিয়ে বাবার কোনও চিন্তাই ছিল না। কারণ আমি কেবলই এক বাড়তি সদস্য।’

অন্যদিকে, হ্যারির আত্মজীবনী প্রকাশের আগেই একাধিক বিতর্কিত তথ্য ফাঁস হয়েছে। জানা যায়, মেগান মার্কেলের নিন্দা করে রাজকুমার হ্যারিকে মারধর করেছিলেন তার বড় ভাই উইলিয়াম। কলার চেপে ধরে তাকে মাটিতে ফেলে দিয়েছিলেন উইলিয়াম, এমনটাই দাবি করেছেন হ্যারি। পাশাপাশি বাবা কিং চার্লসের এক ‘বদ রসিকতা’র কথাও বলেছেন তিনি। হ্যারির দাবি, সেই সময় একটা গুঞ্জন ক্রমেই বাড়ছিল যে, তিনি নাকি লেডি ডায়না ও মেজর হিউইটের সন্তান! এমন গুজব রটছিল বলেই মেজাজ হারিয়েছিলেন চার্লস। সূত্র: ডেইলি মেইল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ