Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকাকে স্মার্ট সিটিতে পরিণত করতে ডিসিসিআই- দক্ষিণ সিটি কর্পোরেশন একযোগে কাজ করবে

ডিসিসিআই’র পরিচালনা পরিষদের মেয়রের সাথে সাক্ষাত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৭:২০ পিএম

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি ব্যারিস্টার মোঃ সামীর সাত্তারের নেতৃত্বে পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস-এর সাথে আজ (১২ জানুয়ারি) নগর ভবনে সাক্ষাত করেন।

সাক্ষাতকালে ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার ‘ইন্টিগ্রেটেড পেমেন্ট গেটওয়ে’-এর মাধ্যমে দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে প্রদত্ত নতুন ট্রেড লাইসেন্স প্রদান, নবায়ন ও অনলাইন সেবা সহ অন্যান্য ফি প্রদান প্রক্রিয়া কে অটোমেশনের মাধ্যমে ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসার আহŸান জানান। ডিসিসিআই সভাপতি মো. সামীর সাত্তার দক্ষিণ সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স সেবা ঢাকা চেম্বার কার্যলয় হতে প্রদানের জন্য ডিসিসিআইতে একটি বুথ স্থাপনের আহŸান জানান এবং এলক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরেরও প্রস্তাব করেন। ঢাকা শহরের ট্রাফিক জ্যাম নিরসনে সিটি কর্পোরেশনের আরো পদক্ষেপ গ্রহণের আহŸান জানিয়ে তিনি বলেন, এ সমস্যার সমাধান করা গেলে মানুুষের কর্মঘন্টা নষ্ট হবে না, জ¦ালানি খরচ হ্রাস পাবে, সেই সাথে ব্যবসা পরিচালনায় ব্যয় অনেকাংশে কমে আসবে। ডিসিসিআই সভাপতি বলেন, স্টার্টআপ তরুণদের উদ্যোক্তাদের অনেকেরই ব্যবসায়িক কার্যকালয় নেই, এমতাবস্থায় তরুণ উদ্যোক্তারা যেন সহজ শর্তে ট্রেড লাইসেন্স পেতে পারেন এ বিষয়টি বিবেচনার জন্য সিটি কর্পোরেশনের প্রতি আহŸান জানান।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘ন্যাশনাল পেমেন্ট গেটওয়ে’-এর কার্যক্রম পুরোমাত্রায় চালু হলে, সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স ফি সহ অন্যান সকল সেবা অনলাইনে গ্রহণ করা সম্ভব হবে। তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ হতে ডিসিসিআইতে একটি সপ্তাহব্যাপী ‘রেভিনিউ ক্যাম্প’ আয়োজনের উদ্যোগ নেওয়া যেতে পারে, যার মাধ্যমে বিশেষকরে ডিসিসিআই’র সদস্যবৃন্দ ট্রেড লাইসেন্স নবায়ন সংক্রান্ত কার্যক্রম সহজেই সেখানে সম্পন্ন করতে পারেন। মেয়র জানান, কোন কর বৃদ্ধি না করেই দক্ষিণ সিটি কর্পোরেশন গত অর্থবছরে ৮৭৯ কোটি টাকার রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় করেছে। তিনি আরো বলেন, ব্যবসা ও বিনিয়োগের জন্য ঢাকাকে একটি আদর্শ ‘স্মাট সিটি’ হিসেবে গড়ে তোলতে কার্যক্রম চালমান রয়েছে। দক্ষিণ সিটি মেয়র জানান, শহরের যানজট নিরসন ও পরিবহন চালাচলে শৃঙ্খলা আনায়নে শ্রীঘ্রই ‘আইওটি’ ভিত্তিক ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান), সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলী সহ পরিষদের সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাক্ষাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ