Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় ইউরোপীয়দের উদ্বেগকে বাড়িয়ে তুলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৬:২৭ পিএম

ইউরোপীয় পার্লামেন্টের ওয়েবসাইটে বৃহস্পতিবার পোস্ট করা ইউরোব্যারোমিটারের সমীক্ষা অনুসারে, ইউরোপীয় ইউনিয়নের সদস্য-রাষ্ট্রগুলির প্রায় ৯৩ শতাংশ বাসিন্দার জন্য জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় সবচেয়ে বড় সমস্যা।

‘জ্বালানি এবং খাদ্য সহ ক্রমবর্ধমান দামগুলি লিঙ্গ বা বয়সের পাশাপাশি সমস্ত শিক্ষাগত এবং সামাজিক-পেশাদার ব্যাকগ্রাউন্ডের মতো সমস্ত সামাজিক জনসংখ্যাগত বিভাগ জুড়ে অনুভূত হয়,’ সমীক্ষা বলে৷ গ্রীস (১০০ শতাংশ), সাইপ্রাস (৯৯ শতাংশ), ইতালি এবং পর্তুগালের (প্রত্যেকটিতে ৯৮ শতাংশ) প্রায় সকল উত্তরদাতা এই বিষয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন।

‘৮২ শতাংশ মানুষের সমর্থন অনুযায়ী দ্বিতীয় সবচেয়ে উল্লিখিত সমস্যা হল দারিদ্র্য এবং সামাজিক বর্জনের হুমকি, তারপরে জলবায়ু পরিবর্তন এবং ইউক্রেনের যুদ্ধের বিস্তারের মতো অন্যান্য সমস্য (৮১ শতাংশ) তৃতীয় স্থানে রয়েছে,’ সমীক্ষাটি ইঙ্গিত করে। ইউরোপীয় ইউনিয়নের প্রায় অর্ধেক বাসিন্দা (৪৬ শতাংশ) মনে করে তাদের জীবনযাত্রার মান হ্রাস পেয়েছে এবং ৩৯ শতাংশ মনে করে ২০২৩ সালে জীবনযাত্রার মান আরও হ্রাস পাবে।

‘মানুষ বোধগম্যভাবে জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় নিয়ে চিন্তিত, কারণ আরও বেশি সংখ্যক পরিবার চাহিদা মেটাতে লড়াই করছে। এখনই সময় আমাদের ডেলিভারি করার; আমাদের বিলগুলিকে নিয়ন্ত্রণে আনার, মুদ্রাস্ফীতিকে পিছনে ঠেলে এবং আমাদের অর্থনীতিকে বৃদ্ধি করা। আমাদের অবশ্যই আমাদের সমাজের সবচেয়ে দুর্বলদের রক্ষা করতে হবে’, বলেছেন ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্টা মেটসোলা।

উত্তরদাতাদের মধ্যে ৩৭ শতাংশ চান ইউরোপীয় পার্লামেন্ট দারিদ্র্য এবং সামাজিক বর্জনের বিরুদ্ধে লড়াইয়ে মনোনিবেশ করুক। এর পরে রয়েছে জনস্বাস্থ্য (৩৪ শতাংশ), জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে পদক্ষেপ (৩১ শতাংশ), এবং অর্থনীতিতে সহায়তা এবং প্রাসঙ্গিকতার ক্রমে নতুন কর্মসংস্থান সৃষ্টি (৩১ শতাশং)৷ সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ