Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৪:১৪ পিএম

আফগানিস্তানের বিপক্ষে আগামী মার্চে সংযুক্ত আরব আমিরাতে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু আফগানিস্তানে নারী ও শিশু শিক্ষার তালেবান সরকারের কড়াকড়ির প্রতিবাদে এই দ্বিপাক্ষিক সিরিজ না খেলার ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) ক্রিকেট অস্ট্রেলিয়া সোশ্যাল মিডিয়ায় ওয়ানডে সিরিজ বাতিলের সিদ্ধান্ত জানায়। ভারত সফর শেষে আমিরাতে হতে যাওয়া এই দ্বিপাক্ষিক সিরিজ আইসিসি সুপার লিগের অন্তর্ভুক্ত ছিল। সিএ এই সিদ্ধান্ত নিয়েছে জানিয়ে বিবৃতিতে বলা হয়, সম্প্রতি তালেবানরা আফগানিস্তানে মেয়েদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষাগ্রহণ নিষিদ্ধ করায় সিরিজ প্রত্যাহার করে নিয়েছে। একই দিন আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস আফগানিস্তানের নারীদের ওপর কড়াকাড়ি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

এই সিরিজে না খেলায় ৩০ পয়েন্ট যোগ হবে আফগানিস্তানের ঝুলিতে। এই পয়েন্ট ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে কাজে লাগত। কিন্তু এ বছর অক্টোবরে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে আগেই খেলার যোগ্যতা অর্জন করেছে অস্ট্রেলিয়া। গত দু’বছরে এনিয়ে দ্বিতীয়বার সিএ আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করেছে। এর আগে নারীদের ওপর তালেবান সরকারের বিতর্কিত নীতির কারণে ২০২১ সালের নভেম্বরে হোবার্টে একমাত্র টেস্ট স্থগিত করে অস্ট্রেলিয়া।

সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে অ্যাডিলেডে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। আন্তর্জাতিক ক্রিকেটে দুই দলের দেখা হয়েছিল চারবার। কিন্তু কখনও টেস্ট ম্যাচ খেলেনি। দ্বিপাক্ষিক সিরিজ হয়েছিল শুধু একবারই ২০১২ তে। বাকি তিনবার লড়াই হয় বিশ্বকাপে।

তবে ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুযায়ী আরও দুইবার দুই দলের দেখা হওয়ার কথা। ২০২৪ সালের আগস্টে নিরপেক্ষ ভেন্যুতে তিনটি টি-টোয়েন্টি হবে। তারপর ২০২৬ সালের আগস্টে একটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে আফগানিস্তান যাবে অস্ট্রেলিয়ায়।

উল্লেখ্য, ২০২১ সালের আফগানিস্তানের শাসনক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকেই নারীদের খেলাধুলার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়। এমনকি মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়াও নিষিদ্ধ করে তালেবান।

আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে আফগানিস্তানই একমাত্র দল যাদের নারী জাতীয় ক্রিকেট দল নেই। শনিবার থেকে শুরু হতে যাওয়ায় নারীদের আইসিসি অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান খেলছে না।



 

Show all comments
  • মোঃ আশরাফ উদ্দিন ১২ জানুয়ারি, ২০২৩, ৭:২৩ পিএম says : 0
    খেলার মধ্যে রাজনীতি নিয়ে আসা উচিত হয়নি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ