Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গাড়ির দাম কমানোর পর চীনে বিক্ষোভের মুখোমুখি টেসলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ১০:২৮ এএম
গাড়ির দাম কমানোর পর এখন নতুন বিপদে পড়েছে টেসলা। চীনে টেসলা ইনকরপোরেটেড মালিকরা টেসলার শোরুম এবং বিতরণ কেন্দ্রে গিয়ে বিক্ষোভ করেছেন। তাদের দাবি, তারা আগে বেশি দামে গাড়ি কেনার পর এখন দাম কমিয়েছে টেসলা, তাদের সঙ্গে প্রতারণা হয়েছে। তারা এখন টেসলার থেকে অর্থ ফেরত চায়।
বিশ্বের সবচেয়ে বৃহত্তম বৈদ্যুতিক গাড়ির বাজারে বিক্রি বাড়াতে গাড়ির দাম কমিয়েছে টেসলা। এতে অসন্তুষ্ট হন টেসলা মালিকরা সপ্তাহান্তে শোরুমে গিয়ে হট্টগোল পাকান। তারা অভিযোগ করেন, তারা মূল্যহ্রাসের সুযোগ মিস করেছেন, তাদের গাড়ি কিনতে বেশি অর্থ দিতে হয়েছে।
চীনা সোশ্যাল মিডিয়ার পোস্টে দেখানো হয়েছে যে, টেসলার মালিকরা বিভিন্ন শোরুম ও বিতরণ কেন্দ্রে গিয়ে অক্টোবরে দেওয়া ডিসকাউন্ট নিয়ে হতাশা প্রকাশ করছেন। ব্লুমবার্গ নিউজ জানিয়েছে তারা স্বাধীনভাবে এসব ফুটেজ যাচাই করতে পারেনি। এমনকি এ বিষয়ে টেসলার মন্তব্য চাওয়া হলেও তারা তাৎক্ষণিকভাবে সেই অনুরোধের জবাব দেয়নি।
সিএনএন জানিয়েছে, সম্প্রতি হঠাৎ করেই গাড়ির দাম কমায় মার্কিন ইলেক্ট্রনিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। এতে বিশ্বজুড়ে তাদের বিক্রি বাড়লেও অখুশি বেশি দামে কেনা ক্রেতারা। তারা দাবি করছেন, টেসলা দাম কমাতে পেরেছে মানে এর আগে তারা অধিক দামে গাড়ি বিক্রি করেছে। এই অতিরিক্ত অর্থ তারা এখন ফেরত চান। শনিবার প্রায় ২০০ টেসলা গাড়ির মালিক সাংহাইতে টেসলা ডেলিভারি সেন্টারের সামনে জড়ো হন।
গত শুক্রবার কোনো ঘোষণা ছাড়াই টেসলার গাড়ির দাম ২৪ শতাংশ কমিয়ে দেয় টেসলা।
টেসলার মালিকদের প্রতিবাদ করার ভিডিওগুলো শনিবার চীনা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো পোস্ট করা হয়েছিল। তার একটি ভিডিও রয়টার্স যাচাই করেছে। তাতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিচুয়ানের রাজধানী শহর চেংদুতে একটি টেসলা শোরুমে মালিকদের স্লোগান দিতে দেখা গেছে। তারা বলছিলেন, ‘আমাদের টাকা ফেরত দাও’। 
এ সময় মালিকরা টেসলা এক্সপেরিয়েন্স সেন্টারের বিভিন্ন জিনিস তছনছ করেন। তাদের হাতে চারটি দাবির একটি হস্তলিখিত তালিকা দেখা গেছে। যার মধ্যে ওয়ারেন্টির মেয়াদ বাড়িয়ে দুই থেকে চার করার অনুরোধ এবং টেসলা সুপারচার্জার্স ব্যবহারের জন্য ছাড় দেওয়া।
আরেকটি ভিডিও বেইজিংয়ের বলে মনে করা হচ্ছে। সেখানে একটি টেসলা শোরুমের বাইরে ভিড় ছত্রভঙ্গ করতে পুলিশের গাড়ি দেখা গেছে। রয়টার্স জানিয়েছে তারা এসব ভিডিওর বিষয়বস্তু যাচাই করতে পারেনি।
টেসলা চীনের একজন মুখপাত্র শনিবার রয়টার্সকে বলেছেন, সাম্প্রতিক মূল্য হ্রাসের আগে ডেলিভারি নেওয়া ক্রেতাদের ক্ষতিপূরণ দেওয়ার পরিকল্পনা নেই তাদের। বিক্ষোভের বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করেননি।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ