Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরায়েলের প্রধান বন্দর হাইফা কিনল ভারতের আদানি গ্রুপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৯:৪৮ এএম

ভূমধ্যসাগরের তীরে ইসরায়েলের প্রধান বন্দর হাইফা কিনে নিয়েছে ভারতীয় বহুজাতিক সংস্থা আদানি গ্রুপ। গত মঙ্গলবার ইসরায়েলের অর্থ মন্ত্রণালয়ের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, হাইফা বন্দর ইসরায়েলের উত্তরাঞ্চলে অবস্থিত। এটি কিনতে আদানি গ্রুপের ব্যয় হয়েছে ১১৫ কোটি ডলার।
প্রতিবেদনে বলা হয়, কম মূল্যে আমদানি ও স্বল্প সময়ে পণ্য খালাসের শর্তে হাইফা বন্দর বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়। হাইফা বন্দর বেসরকারিকরণের ফলে বন্দরগুলোর মধ্যে আরও প্রতিযোগিতা বাড়বে এবং এতে জীবনযাত্রার খরচ কমবে।
এর আগে গত জুলাইয়ে হাইফা বন্দর বিক্রির ঘোষণা দেয় ইসরায়েল। সে সময় দরপত্র জেতে ভারতীয় বহুজাতিক সংস্থা আদানি গ্রুপ ও স্থানীয় ইসরায়েলের বাণিজ্যিক প্রতিষ্ঠান গাদত।
গত বছর চীনের সাংহাই ইন্টারন্যাশনাল পোর্ট গ্রুপ (এসআইপিজি) হাইফা উপসাগরে একটি নতুন বন্দর চালু করে। হাইফা বন্দরে এসআইপিজি ও আদানি গ্রুপের প্রবেশ আঞ্চলিক বাণিজ্যকেন্দ্র হিসেবে ইসরায়েলের অবস্থানকে শক্তিশালী করবে।

 



 

Show all comments
  • Saiful Islam, ১৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪৯ পিএম says : 0
    India and Israel are brother so nothing to say about their.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ