Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাইওয়ান প্রণালীতে চীনের বড় পরিসরের সামরিক মহড়ার নিন্দা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ১১:৫৪ পিএম
চীন বড় পরিসরে সামরিক মহড়া চালিয়ে তাইওয়ান প্রণালীতে পরিস্থিতি উত্তপ্ত করায় বেইজিংয়ের তীব্র নিন্দা করেছে তাইপে। গত সোমবার সর্বশেষ মহড়ায় অংশ নেওয়া চীনের ৫৭টিরও বেশি চীনা বিমান মধ্যরেখা অতিক্রম করলে স্বশাসিত দ্বীপটি এই নিন্দা জানায়। 
এক টুইটে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, স্থানীয় সময় সোমবার সকাল ৬টার দিকে তাইওয়ানের চারপাশে ৫৭টি চীনা বিমান এবং চারটি নৌ বাহিনীর জাহাজ শনাক্ত করা হয়।  চীনের এই কার্যকলাপ পর্যবেক্ষণ করছে তাইওয়ানের বিমান বাহিনী এবং এর জবাব দিতে যুদ্ধ বিমান, নৌবাহিনীর জাহাজ এবং স্থলভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে প্রস্তুত রাখা হয়েছে। 
প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, আমরা পরিস্থিতির অবনতি বা সংঘাত কোনোটিই চাই না। সাধারণতই তাইওয়ানের চারপাশে চীনের বিমান এবং নৌবাহিনীর এ জাহাজ শনাক্ত হয় এবং কিছু বিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে। আমাদের মাতৃভূমি ও জনগণকে রক্ষা করতে তাইওয়ানের বিমান বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করতে থাকবে। 
অন্যদিকে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া পৃথক এক বিবৃতিতে তাইওয়ান বলেছে, চীনের এই উসকানিমূলক কর্মকাণ্ড তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতা ভয়াবহভাবে নষ্ট করছে। ১৮০ কিলোমিটার প্রশস্ত প্রণালী দ্বীপ তাইওয়ানকে এশিয়া মহাদেশের মূল ভূখণ্ড থেকে আলাদা করেছে। 
বিবৃতিতে আরও বলা হয়, জাতীয় সামরিক বাহিনী তাইওয়ান প্রণালী এবং এর আশপাশের এলাকার পরিস্থিতি পুরোপুরি জেনে রাখতে ও  পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে  যৌথ গোয়েন্দা ও নজরদারি ব্যবস্থা ব্যবহার করে। জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার ক্ষমতা, সংকল্প ও আত্মবিশ্বাস সামরিক বাহিনীর আছে। 
এদিকে তাইওয়ানের সংবাদমাধ্যম তাইওয়ান ফোকাস জানিয়েছে, সোমবার চীনের সামরিক কার্যকলাপের দ্বিতীয় দফায় তাইওয়ানের উপর দৃষ্টি নিবদ্ধ করে দেশটি। আর এই মহড়া চীন এমন সময় করেছে যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ন্যাশনাল ডিফেন্স অথোরাইজেশন অ্যাক্ট (এনডিএএ)-২০২৩ আইনে স্বাক্ষর করেছেন। গত ২৩ ডিসেম্বর আইনটিতে স্বাক্ষর করেন তিনি।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ