Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাতের ম্যাচে রানের ফোয়ারা

ভালো উইকেটে মিলবে ভালো ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিপিএল মানে বিতর্ক, হাস্যকর সব নাটকীয়তা এবং সঙ্গে যাচ্ছে-তাই পিচ। টি-টোয়েন্টির এই আসরটি এবারও ধরে রেখেছে তার স্বাতন্ত্রতা। তবে একটা জায়গায় যে বড্ড আচেনা। শের-ই বাংলা স্টেডিয়ামের পিচ বলতেই যে মন্থর আর নিচু বাউন্সের ছবি সবার চোখে ভেসে উঠে, সেই চিত্রটা এবার ব্যতিক্রম। যা দেখে ক্রিকেটের খবর রাখা সকলের চোখ উঠছে কপালে। মাঠে আসা দর্শকরা চার-ছক্কার ফুলঝুড়িতে গলা ফাটানোর সুযোগ পাচ্ছে। বিষ্ময়ের সঙ্গে আনন্দ মিশে আছে ক্রিকেটারদের কন্ঠেও। চলমান বিপিএলে সিলেট স্ট্রাইকাসে ও ফরচুন বরিশাল ফ্র্যাঞ্চাজির অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান ভূয়সী প্রশংসা করছেন ঢাকা পর্বের পিচের। বাংলাদেশ ক্রিকেটের দুই নক্ষত্রের দাবি, ভালো উইকেটে ক্রিকেটে হলেই কেবল উঠে আসবে ভাল মানের ক্রিকেটার।
আয়োজনগত দিক থেকে সমস্যা এখনও দৃশ্যমান। এই অংশটুকু নিয়ে সমালোচনা হবেই। তবে একই সঙ্গে এবার যে মাঠের ক্রিকেটটা সুন্দর হচ্ছে, তার জন্য সাদুবাদ পেতেই পারে বিসিবি। যদিও শুরুটা ছিল চিরচেনাই। নবম আসরের প্রথম ম্যাচে মাশরাফির সিলেরেট সামনে স্রেফ ৮৯ রানে থমকে যায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। পরের দিনও প্রথম ম্যাচে খুলনা টাইগার্স আগে ব্যাট করে কেবল ১১৩ রানের পুঁজি পায়। তবে এই দুই দিনই একটা দারুণ ব্যতিক্রম ছিল। রাতের দুই ম্যাচেই বয়েছিল রান বন্যা। শুরুর দিন রাতের ম্যাচে রংপুর রাইডার্স তুলে ফেলে ১৭৬ রান আর দ্বিতীয় দিন শেষের ম্যাচে বরিশালের ছড়া ১৯৪ রানের চ্যালেঞ্জ সিলেট উতড়ে যায় ৬ বল হাতে রেখেই!
দেশজুড়ে চলা শৈত্যপ্রবাহ আর স্যাঁতস্যাঁত আবহাওয়ার কারণেই মূলত প্রথম দুই দিন দিনের ম্যাচে ওভাবে রান আসেনি। তবে একদিনের বিরতির পর ঢাকা পর্বের উইকেটের চরিত্র বদলে যায় নাটকীয়ভাবে। সূর্যের ঝলমলে আলোয় যেন উজ্জ্বল হয়ে উঠল দিনের ম্যাচগুলোও। তৃতীয় দিন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ১৪৯ রান তাড়া করে জিতে যায় সিলেট। আর পরশু প্রথম ম্যাচে বরিশাল হেসেখেলে জয় পায় রংপুরের ১৫৮ রান তাড়া করে। তবে রীতি মেনে এই দুইদিনও রাতের ম্যাচের উইকেট ব্যাটারদের জন্য হয়ে গেল আরও সহজ। সোমবার দ্বিতীয় ম্যাচে খুলনার ১৭৮ রানও মামুলি বানিয়ে ফেলল চট্টগ্রাম। আর পরশু রাতেতো প্রথমে ব্যাট করা সিলেট এবারের আসরের প্রথম দুইশ রান স্পর্শ করে ফেলল।
ভালো উইকেট প্রসঙ্গে বলতে গিয়ে মাশরাফি জানান, এই ধরনের পিচে খেলা হলেই ব্যাটসম্যান এবং বোলারদের সামর্থ্য বাড়তে থাকে, ‘উইকেট তো চট্টগ্রামে গেলেই শুধু ভালো পাওয়া যায়। মিরপুরে তো এরকম উইকেট পাওয়া যায় না। গত কয়েক দিন যে উইকেট আমরা দেখলাম, দারুণ উইকেট। এরকম উইকেট হলে কিছু ক্রিকেটার আমরা তৈরি করতে পারব। এটা খুব ভালো দিক যে এত সমালোচনার মধ্যেও মাঠের খেলাটা ঠিক আছে। এই উইকেটে এবার ব্যাটসম্যানরা ভালো ব্যাটিংয়ের সুযোগ পাচ্ছে। পাশাপাশি সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, বোলারদের জন্য ভালো হচ্ছে। এরকম উইকেটে খেলা হলে বোলারদেরও সামর্থ্য বাড়তে থাকে যে, এখানে ব্যাটসম্যানকে জায়গা দিলে বা স্কিল না থাকলে সমস্যা হবে। এবার হাজার কথার ভেতরেও এই একটা ব্যাপার যে অন্তত উইকেট ভালো। আমরা একবার প্রায় দুইশ তাড়া করে জিতেছি, গতকাল (পরশু) আবার দুইশ করেছি, অন্যান্য ম্যাচে ১৬০ রান তাড়া করছে, ক্রিকেটারদের একটা অভ্যাস গড়ে উঠছে।’
অগ্রজ ম্যাশের সুরেই গতকাল কথা বললেন বরিশাল অধিনায়ক সাকিবও, ‘এ বছর পিচ অনেক ভালো। মিরপুরে খুবই অপ্রত্যাশিত যে এত ভালো পিচ পাচ্ছি। কিউরেটরকে কৃতিত্ব দিতেই হয়, বেশি রান হচ্ছে এবং উত্তেজনাময় ম্যাচ হচ্ছে। অনেকেই ভালো খেলছে, ধারাবাহিকভাবে আপনি যদি দেখেন শান্ত, জাকির, হৃদয় খুবই ভালো খেলছে। স্থানীয় ব্যাটাররা এবার ভালো রান করছে। দেশের ব্যাটাররা রান করছে এটা একটা ভালো দিক।’
সাকিবের কথায় দ্বিমত প্রকাশ করার উপায় নেই। পাহাড় সম প্রত্যাশা নিয়ে দেশের ক্রিকেটে আবির্ভাব হওয়া তৌহিদ হৃদয় দীর্ঘদিন নামের সুবিচার করতে পারেননি ঘরোয়া ক্রিকেটে। এবারের বিপিএলে এই ডানহাতি ব্যাটার খেলে যাচ্ছেন ভয়ংকর সুন্দর সব ইনিংস। যদিও পরশুম্যাচে ফিল্ডিংয়ের সময় পাওয়া চোটের কারণে তার হয়ত এবারের বিপিএলই শেষ। তবুও সুযোগ পাওয়া তিন ম্যাচে নিজের আগমনী বার্তা জানিয়ে রাখলেন। ৩ ইনিংস খেলে ৬৫ গড়ে ১৯৫ রান, যা আসরের সর্বোচ্চ। নামজুল হোসেন শান্ত ৫৫ গড়ে ১৬৭ রান করে আছেন পরের স্থানে। এই দুইজনের সিলেটের সতীর্থ জাকির হাসান রান করেছেন ১৭৫.৪৩ স্ট্রাইক রেটে। অভিজ্ঞ রনি তালুকদার দুই ইনিংসে ১০৭ রান করেছেন ৫৩.৫০ গড় ও ১৮১.৩৫ স্ট্রাইক রেটে।
আগামীকাল থেকে বিপিএল গড়াবে চট্টগ্রামে। রানপ্রসবা সাগরিকায় কেমন হবে মাঠের খেলা, সে প্রশ্ন তোলা থাকল সময়ের হাতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ