Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্যাট্রিয়টস ব্যবহারে ইউক্রেনীয়দের প্রশিক্ষণ যুদ্ধে মার্কিন ভূমিকা নিশ্চিত করে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ৭:৫৭ পিএম

ওকলাহোমার ফোর্ট সিলে মার্কিন সেনা ঘাঁটিতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার ও পরিষেবা দেয়ার জন্য ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেয়ার পেন্টাগনের সিদ্ধান্ত, ইউক্রেনীয় সংঘাতে ওয়াশিংটনের জড়িত থাকার আরেকটি প্রমাণ, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন।

রাশিয়ার কূটনৈতিক মিশনের প্রেস সার্ভিস তাকে উদ্ধৃত করে বলেছে, ‘ওকলাহোমার ফোর্ট সিলে প্রশিক্ষণের আয়োজনের মার্কিন প্রতিরক্ষা বিভাগের সিদ্ধান্তটি কিয়েভ থেকে নাৎসি অপরাধীদের পক্ষে ইউক্রেনের সংঘর্ষে ওয়াশিংটনের ডি ফ্যাক্টো জড়িত থাকার আরেকটি নিশ্চিতকরণ।’

‘এটি লক্ষণীয় যে হোয়াইট হাউসের এ ধরনের একটি লাইনের প্রকৃত বিপদ আমেরিকান দর্শকদের দৃষ্টি আকর্ষণ করার জন্য আমাদের প্রচেষ্টা স্থানীয় বিশেষজ্ঞ সম্প্রদায় দ্বারা ধাপে ধাপে স্বীকৃত,’ রাশিয়ান কূটনীতিক বলেছেন, ‘উদাহরণস্বরূপ, ওয়াশিংটন পোস্টের পর্যবেক্ষকরা খোলাখুলিভাবে স্বীকার করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণের অর্থ হল সংঘর্ষে মার্কিন জড়িততা বাড়ছে। তারা উল্লেখ করেছে যে, প্রশাসন কিয়েভের প্রতিরক্ষা সম্ভাবনাকে শক্তিশালী করার জন্য নিজেকে আর সীমাবদ্ধ রাখছে না, বরং স্থানান্তর করছে। আক্রমণাত্মক ক্ষমতা বাড়াতে প্রজাতন্ত্রের কাছে নতুন অস্ত্র পাঠানোর মাধ্যমে।’

পেন্টাগন প্রেস সেক্রেটারি প্যাট রাইডার মঙ্গলবার বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহে ওকলাহোমার ফোর্ট সিলের সেনা ঘাঁটিতে প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করার জন্য ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দেয়া শুরু করবে। তিনি এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, ৯০ থেকে ১০০ ইউক্রেনীয় প্রশিক্ষণের মধ্য দিয়ে যাবে।

ডিসেম্বরে, মার্কিন কর্তৃপক্ষ ইউক্রেনকে ১৮৫ কোটি ডলারের সামরিক সহায়তার আরেকটি প্যাকেজ প্রদানের পরিকল্পনা ঘোষণা করেছে, যা প্রথমবারের মতো প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের ব্যাটারি অন্তর্ভুক্ত করবে। মস্কো বারবার ওয়াশিংটনকে কিয়েভকে এই ধরনের অস্ত্র প্রদানের বিরুদ্ধে সতর্ক করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে প্যাট্রিয়ট সিস্টেমগুলিকে রাশিয়ান সশস্ত্র বাহিনী বৈধ লক্ষ্য হিসাবে বিবেচনা করবে যদি ওয়াশিংটন কিয়েভে সেগুলি সরবরাহ করে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ