Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে পশ্চিমা সামরিক সহায়তা রাশিয়ার প্রতিরক্ষা বাজেটের প্রায় সমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ৭:৩৮ পিএম

রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেন প্রায় ৪ হাজার ৮৫০ কোটি ডলারের পশ্চিমা সামরিক সহায়তা পেয়েছে, যা বাস্তবে রাশিয়ার ২০২২ সালের প্রতিরক্ষা বাজেটের সমান।

ইউক্রেনে পশ্চিমা সামরিক সহায়তার পরিমাণ রাশিয়ার প্রতিরক্ষা ব্যয়ের প্রায় ৯৫ শতাংশ, যা গত বছর ৫ হাজার ১১০ কোটি ডলার ছিল। রাশিয়ার বিশেষ অভিযান শুরুর পর থেকে কিয়েভ সরকার পশ্চিমা দেশগুলি এবং আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে প্রাপ্ত সামগ্রিক সাহায্য, ইউক্রেনে ১৫ হাজার ৮০ কোটি ডলারেরও বেশি বলে অনুমান করা হয়েছে, দাতা দেশগুলির সরকারী বিবৃতি এবং মিডিয়া রিপোর্ট অনুসারে।

অতএব, ২০২২ সালের ফেব্রুয়ারির শেষের দিক থেকে ইউক্রেনের জন্য মোট পশ্চিমা সহায়তা ইউক্রেনের বাজেটের (৫ হাজার ৫৫০ কোটি ডলার বলে অনুমান করা হয়েছে) প্রায় তিনগুণ অতিক্রম করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে বলেছিলেন যেম ‘ন্যাটোর প্রায় সমস্ত প্রধান সদস্যদের সামরিক সম্ভাবনা এবং ক্ষমতা বর্তমানে রাশিয়ার বিরুদ্ধে সক্রিয়ভাবে ব্যবহার করা হচ্ছে’। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, রাশিয়া ইউক্রেনে কিয়েভ বাহিনীর বিরুদ্ধে নয়, বরং সমগ্র ‘সম্মিলিত পশ্চিমের’ বিরুদ্ধে লড়াই করছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ