Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বোরকা পড়তে হতে পারে রোনালদোর বান্ধবী জর্জিনাকে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ৬:০৩ এএম | আপডেট : ৮:১৩ পিএম, ১১ জানুয়ারি, ২০২৩
একবার ভাবুন ত খোলামেলা পোশাকে সমুদ্রপাড়,কোন বহুতল ভবনের ছাদ কিংবা খেলার মাঠে উত্তাপ ছাড়ানোয় অভ্যস্ত রোনালদোর মডেল বান্ধবী জর্জিনাকে আপনি দেখছেন বোরকা ও আবায়া পরিহিত অবস্থায়!সউদী আরবের প্রিমিয়ার লিগের ক্লাব আল নাসেরর ম্যাচে আগামীতে এমন রুপে দেখা যেতে পারে এই আবেদনময়ী মডেলকে।
 
সউদী আরবের ফুটবল ক্লাব আল নাসেরে সম্প্রতি রেকর্ড দামে যোগ দিয়েছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।তাকে দলে ভেড়াতে আরব ক্লাবটিকে গুনতে হয়েছে প্রায় ২০০ মিলিয়ন ইউরো।সেই হিসেবে বাংলাদেশি মুদ্রায় রোনালদো বছরে বেতন পাবেন প্রায় ২ হাজার ২১৩ কোটি সাড়ে ৭ লাখ টাকা। যা দিনের হিসেবে দাঁড়ায় প্রায় ৬ কোটি ৬ লাখ টাকার বেশি! 
 
রোনালদোকে দলে খেলাতে শুধু কাড়ি কাড়ি অর্থই ব্যয় হয়নি,আল নাসেরকে নিতে হয়েছে অনেক কঠিন সিদ্বান্তও।সউদী লীগে বিদেশি আট জন ফুটবলারের খেলানোর নিয়ম রয়েছে।আগেই আট বিদেশী খেলোয়াড় থাকায় রোনালদোকে দলে ভেড়াতে অত্যন্ত দৃষ্টিকটু ভাবে সেনেগাল তারাকা ভিনসেন্ট আবু বকরকে বাদ দিয়েছে আল নাসের।
 
এমনকি রোনালদোর সুবিধা বিবেচনায় শরিয়া আইনও শিথিল করতে যাচ্ছে সৌদি আরব।সউদী আরবে শরীয়া আইন খুব কড়াভাবে পালন করা হয় এবং সেখানে অবিবাহিত জুটি একসাথে থাকা বা যৌন সম্পর্ক স্থাপন গুরুতর অপরাধ হিসেবে বিবেচিত হয়ে থাকে। এজন্য দেশটিতে কঠোর শাস্তির বিধান রয়েছে।সেক্ষেত্রে রোনালদো ও তার বান্ধবী জর্জিনা ইসলামিক প্রজাতন্ত্রের দেশটিতে একত্রে কেমনে থাকতে যাচ্ছেন সেটা নিয়ে কৌতুহল ছিল সবার।
 
তবে গুঞ্জন হচ্ছে প্রিন্স  মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে উদারশীল রাষ্ট্রের দিকে এগুনো সউদী রোনালদো-জর্জিনাকে একই ছাদের নিচে বসবাসের ক্ষেত্রে কোন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না।
 
তবে এত সুযোগ সুবিধার পরেও রোনালদোর বান্ধবী ও মডেল জর্জিনাকে মানতে হবে বেশ কিছু সামাজিক নিয়ম। কঠিন ধর্মীয় শাসনের অনুশাসনের কারণে সউদী আরবে নারীদের অনেকটা রক্ষণশীল জীবন যাপন করতে হয়। সাম্প্রতিক সময়ে কিছুটা পরিবর্তন আসলেও এখনো আরব দেশটিতে নারীদের পোশাকের,ও চলাফেরার সম্পূর্ণ স্বাধীনতা প্রতিষ্ঠিত হয়নি।
 
সউদী আরবের সামাজিক প্রথা ও ঐতিহ্যের প্রতি সম্মান রেখে জর্জিনাকে কিছু নিয়ম মানতে হতে পারে।চাইলেই এই সুন্দরী মডেল খোলামেলা পোশাক পরে আগের মত প্রকাশ্যে আসতে পারবেন না। পরিশিলীত পোশাক পরার পাশাপাশি সামাজিক অনুষ্ঠানে যোগ দেয়ার সময় জর্জিনাকে পড়তে হবে আবায়া(মুসলিম প্রধান দেশের নারীদের পোশাক হিসেবে পরিচিত। এতে মাথা, হাত ও পা বাদে গোটা শরীর ঢাকা থাকে)। প্রকাশ্যে ধূমপান ও মধ্যপানের ক্ষেত্রেও রোনালদোর এই বান্ধবীকে নিরুৎসাহিত করা হতে পারে। ইসলামী শরীয়ার সাথে সাংঘর্ষিক হওয়ায় চাইলেও শুকরের মাংস কিংবা তা থেকে তৈরি কোন খাদ্যদ্রব্য গ্রহণ করতে পারবেন না রোনালদো ও তার বান্ধবী।
 


 

Show all comments
  • প্রবাসী-একজন ১১ জানুয়ারি, ২০২৩, ৯:১৫ এএম says : 0
    রোনালদোকে নিয়ে সৌদি আরব যে ধরণের মাতামাতি করছে, তাতে মনে হচ্ছে ওই দেশের অনেকে পবিত্র কুরআন পড়েনি, কিংবা ফাহাশ, মুসরিফ, মুবাজ্জির - এসব আরবী শব্দ সম্পর্কে তাদের কোনো জ্ঞান নেই। ওই বান্ধবীকে নিয়ে রোনালদো বাসায় ফুর্তি করবে আর বাইরে বেরুলে ওকে বোরকাবৃত করে রাখবে - কি চমৎকার ধারণা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ