Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২৫ হাজার সংবাদপত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ফিলিস্তিনের বয়স্ক নাগরিকের কাছে থাকা তথ্য ভান্ডারের মধ্যে অন্তর্ভুক্ত ২৫ হাজার সংবাদপত্র। গাজা থেকে তালাল ত্বহা ডিজিটাল যুগেও সংবাদপত্রকে বিদায় জানাতে অস্বীকার করেছেন। তালাল ত্বহা গত ৫০ বছর ধরে সংবাদপত্র সংগ্রহ করছেন।

একটি বিদেশি সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, তালাল ত্বহা বলেছেন, হাতে খবরের কাগজ ধরার আনন্দই অন্যরকম। তিনি ১৯৭০-এর দশকে সংবাদপত্র সংগ্রহ শুরু করেন এবং আজও আল-কুদস, আল-আলিয়াম, আল-নাহর এবং প্যালেস্টাইনসহ চারটি ফিলিস্তিনি দৈনিক তার বাসভবনে পৌঁছে দেয়া হয়। তালাল ত্বহা পড়ার আগে পত্রিকায় নিজের নাম, ফোন নম্বর ও ঠিকানা লিখে দেন।

তিনি বলেন যে, সংবাদপত্রে ইতিহাস আছে, কেউ তার মূল্য দিতে পারে না।
‘ক্যাম্প ডেভিড অ্যাকর্ড এবং অক্টোবর ১৯৭৩ যুদ্ধের সময় সংবাদপত্রের প্রতি আমার আগ্রহ দেখা দেয়’ তিনি বলেন। যে ব্যক্তি তালাল ত্বহাকে বলেন যে, পত্রিকার মেয়াদ শেষ, তিনি তাকে উত্তর দেন যে, আপনার বয়স শেষ।

প্রবীণ এই নাগরিক বলেন, মোবাইল ফোনে ছবি দেখার থেকে খবরের কাগজ পড়া একেবারেই আলাদা। আপনি যে কোনো পুরনো খবরের কাগজ তুললেই ছবি থেকে সম্পূর্ণ আলাদা দেখাবে। তালাল ত্বহাও বিভিন্ন মেয়াদে ৩ হাজার আমন্ত্রণ পেয়েছেন। সূত্র : জে এন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ